দেশনিউজ

শত্রুদের বুকে কাঁপুনি! ভারতের হাতে আসছে বিধ্বংসী হাইপারসনিক ক্রুজ মিসাইল

এটি বিশ্বের সবচেয়ে দ্রুত ক্রুজ মিসাইল ব্রহ্মসের থেকে প্রায় দ্বিগুণ গতিতে আঘাত হানতে সক্ষম হবে।

Advertisement
Advertisement

লাদাখে ভারত-চীন উত্তেজনা তুঙ্গে। বারবার বৈঠক করা সত্বেও কোনো সুরাহা মেলেনি। তবে ভারত সবদিক থেকেই প্রস্তুত রয়েছে। এবার ভারতের হাতে চলে আসবে হাইপারসনিক ক্রুজ মিসাইল। আর মাত্র ৪থেকে ৫ বছরের অপেক্ষা। আর এমনটাই জানিয়েছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)। বালাসোরের এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে এই Hypersonic Test Demonstrator Vehicle টি উৎক্ষেপণ করা হয়।

সূত্রের খবর অনুযায়ী, এটি বিশ্বের সবচেয়ে দ্রুত ক্রুজ মিসাইল ব্রহ্মসের থেকে প্রায় দ্বিগুণ গতিতে আঘাত হানতে সক্ষম হবে। এই মিসাইলটি আপাতত বিশ্বের মাত্র তিনটি দেশ-আমেরিকা, রাশিয়া ও চিনের কাছে রয়েছে। এবার সেই তালিকায় নাম জুড়তে চলেছে ভারতের।

এই মিসাইলটির বিষয়ে সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার প্রধান ড. জি সতীশ রেড্ডি বলেন, স্বল্প উচ্চতায় যে মিসাইলগুলি উড়ান ভরে সেগুলিকেই মূলত ক্রুজ মিসাইল বলে। তবে এই মিসাইলগুলির বেশ কয়েকটি ভাগ রয়েছে। যেমন সাবসনিক, সুপারসনিক ও হাইপারসনিক। এগুলির মধ্যে হাইপারসনিক ক্রুজ মিসাইলগুলি শব্দের থেকে কয়েকগুণ বেশি গতিতে উড়তে সক্ষম।’ তিনি আরো বলেন,’ এই শ্রেণির মিসাইলগুলি প্রতি সেকেন্ডে ৩০০ মিটারেরও বেশি দূরত্ব পাড়ি দিতে সক্ষম। আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যে আমরা হাইপারসনিক ক্রুজ মিসাইল তৈরি করে ফেলতে পারব।’

Related Articles