×

সরকারি এই প্রকল্পে প্রতিমাসে ৫০ হাজার টাকা পেনশন পাবেন, দেরি না করে জেনে নিন

যত বয়স বাড়তে থাকে ততই বাড়তে থাকে দায়িত্ব আর তার সাথেই ভবিষ্যতের চিন্তা। বিশেষত একটা বয়সের পর পর্যাপ্ত অর্থ উপার্জনের মানসিক ও শারীরিক ক্ষমতা থাকে না সেই সময় প্রত্যেকেই নির্বিঘ্নে মাসিক একটি নির্দিষ্ট টাকা হাতেও পেতে চান। কিন্তু চাইলেই কি পাওয়া যায়! বিশেষত যাদের ক্ষেত্রে পেনশনের সুযোগ নেই তাদের এসব ভেবে কপালে চিন্তার ভাঁজ পড়ে যায়। তাহলে উপায়?

আজকে সেই উপায়ের খোঁজ দেব আমরা। আপনি যদি প্রাইভেট সেক্টরে কাজ করেন এবং অবসরের পর আর্থিক নিরাপত্তা চান তাহলে এখন থেকেই অবসরকালীন স্কিমে টাকা রাখা দরকার। কিন্তু কোন স্কিম তা নির্বাচন করাও কিন্তু সহজ নয় তাই বাস্তবোচিত, জনপ্রিয় এক স্কিমের কথাই আজকে জানাবো যা আপনার চিন্তাকে করবে টাটা বাই বাই।

বর্তমানে যে স্কিমটি বিশেষভাবে চর্চায় রয়েছে সেটি হল “ন‍্যাশনাল পেনশন স্কিম।” এই স্কিমের সাহায্যে ইনকাম ট্যাক্স বাঁচানোর যেমন সুবিধা হবে তেমনি রিটায়ার করার পর আপনি প্রতি মাসে নিশ্চিত টাকা রোজগারের গ্যারান্টি পাবেন আপনি যদি ঠিকঠাক পরিকল্পনা করেন তাহলে সহজেই ৫০ হাজার টাকা পর্যন্ত পেনশন পাবেন।

জানিয়ে রাখা ভালো “ন‍্যাশনাল পেনশন স্কিম”-এ দুই রকম অ্যাকাউন্ট খোলা যায়। প্রথমত, এনপিএস টিয়ার 1 এনপিএস টিয়ার 2, টিয়ার1 একাউন্ট সাধারণভাবে সেই সমস্ত মানুষদের জন্য যাদের পিএফ জমা হয় না এবং রিটায়ারমেন্টের পর ফাইনান্সিয়াল সিকিউরিটি চান‌‌। আপনি এতে ন্যূনতম 500 টাকা জমা করতে পারেন এবং রিটায়ারমেন্টের পর 60% টাকা তুলে নিতে পারেন। আর বাকি ৪০ শতাংশ টাকা রেখে দিতে পারেন যেটি পরে মাসে মাসে পেনসনের মত পেতে থাকবেন।

টিয়ার1 একাউন্টের কন্ট্রিবিউশন এবং উইথড্রল দুটো ক্ষেত্রে ট্যাক্স ছাড় পাওয়া যায়। অ্যাকাউন্ট হোল্ডারদের ইনকাম ট্যাক্স অ্যাক্ট 80C দেড় লাখ টাকা পর্যন্ত এবং ৮০ CCD এর হিসাব এ 50হাজার টাকা ট্যাক্স ডিডাকশন লাভ পাওয়া যাবে‌। এনপিএস একাউন্ট থেকে তুলে নেওয়া সমস্ত টাকাতেই ট্যাক্সের ছাড় পাওয়া যাবে যদিও Annuity থেকে হওয়া কামাই এর ওপর নির্ধারিত হারে কর দিতে হবে।

মোটা টাকা পেনশনের পদ্ধতি-

ধরা যাক আপনি এমপিএস এর 60% টাকা একেবারে তুলে নিলেন এবং 40% টাকা Annuity কেনার জন্য ব্যবহার করলেন। এখন যদি আপনি প্রতি মাসে পেনশন হিসেবে ৫০০০০ টাকা পেতে চান তাহলে আড়াই কোটি টাকার ফান্ড তৈরি করতে হবে। আর তখন আপনি 60% অর্থাৎ দেড়কোটি টাকা একেবারে বের করে নিতে পারেন। তাহলে বছরে 6 শতাংশ হিসাবে আপনি যে সুদ পেতে পারেন তাহলে আপনি মাসে 50000 টাকা পেনশন পাবেন।