দেশনিউজ

UP, দুইয়ের বেশি সন্তান হলে মিলবে না সরকারি চাকরি!

কয়েকদিন আগেই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, তাঁরা শিগগিরি রাজ্যে দুই সন্তান নীতি চালু করতে চলেছেন, আর এবার সেই একই পথে হাঁটলো উত্তরপ্রদেশ (Uttar Pradesh)।রবিবার বিশ্ব জনসংখ্যা দিবস, আর ওইদিনই জনসংখ্যা নিয়ন্ত্রণ বিলের (Population Control Bill) প্রথম খসড়া প্রকাশ করতে চলেছে যোগীরাজ্য। আগামী ১০ দিন এই বিল সম্পর্কে জনমত সংগ্রহ করা হবে, এবং তারপর ১৯ জুলাই বিলটি রাজ্য সরকারের হাতে তুলে দেওয়া হবে।

দিন প্রতিদিন উত্তরপ্রদেশে বাড়তে থাকা জনবিস্ফোরণ দীর্ঘদিন ধরেই সরকারের মাথা ব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। আগামী বছর বিধানসভা নির্বাচনের আগেই এই বিষয়টির ওপর দৃষ্টিপাত করতে চাইছে উত্তরপ্রদেশ প্রশাসন, আর সেই কারণেই এই আইন আনার চিন্তা করছে যোগী সরকার। এক বিবৃতিতে যোগী আদিত্যনাথ জানিয়েছেন, , ‘‘ দারিদ্রতা এবং অশিক্ষার মূল কারণ হল জনবিস্ফোরণ। কোনও কোনও সম্প্রদায়ের মধ্যে এবিষয়ে সচেতনতা কম। আর তাই সম্প্রদায়ভিত্তিক সচেতনতা গড়ে তোলা একান্তই প্রয়োজন।’’

এই বিলে বলা হবে দুইয়ের অধিক সন্তান থাকলে কোনো প্রকার সরকারি প্রকল্পের সুবিধা পাবেনা সেই পরিবার। এমনকি দুইয়ের বেশি সন্তান থাকলে পাবেনা সরকারি চাকরিও। এছাড়াও এই প্রকল্পে যদি দারিদ্রসীমার নিচে বাস করা কোনও দম্পতির একটি মাত্রই সন্তান থাকে এবং তারা বন্ধ্যাত্বকরণের অপারেশন করিয়ে নেয় তবে তাদের পুত্র সন্তান থাকলে পরিবারের স্ত্রীকে এককালীন ৮০ হাজার টাকা এবং কন্যাসন্তান থাকলে ১ লক্ষ টাকা দেওয়া হবে।

সরকারি রিপোর্ট হিসাবে উত্তরপ্রদেশে বর্তমানে প্রজননের হার ২.৭ শতাংশ। যা হওয়া উচিত ছিল ২.১ শতাংশের কম। রাজ্য স্বাস্থ্য দপ্তরের অতিরিক্ত মুখ্য সচিব বিষয়ে জানিয়েছেন, নানান পরিসংখ্যানকে সামনে রেখেই এবং তা খতিয়ে দেখে রিপোর্ট তৈরি করে তবেই এই পদক্ষেপের ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে।

Tags

Related Articles

Close