×

অন্ত‍্যদয় রেশন কার্ড থাকলেই পাবেন বিনামূল্যে চিকিৎসার সুযোগ, বড়সড় সিদ্ধান্ত সরকারের

এই স্কিমের সুবিধা নিতে আপনার কাছে থাকতে হবে আয়ুষ্মান কার্ড

এতদিন যাবত রেশন প্রকল্পের মাধ্যমে কেন্দ্রীয় সরকার সারা দেশ জুড়ে দরিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারবর্গকে ফ্রিতে রেশন পরিষেবা দিয়ে এসেছেন। পরবর্তী করোনা সময়কাল থেকে তো সারাদেশ জুড়েই বিনামূল্যে রেশন পরিষেবা চালু করা হয়েছিল। আসলে শুধু করোনা সময় বলে নয় দেশের সাধারণ মানুষের অর্থনৈতিক অবস্থা বিচার করে কেন্দ্রীয় সরকার থেকে বিভিন্ন রাজ্য সরকার মাঝে মাঝেই বিভিন্ন জনহিতকারী প্রকল্প আনে সাধারণ মানুষের জন্য।

সম্প্রতি সরকার আমজনতার কথা ভেবে এমনই এক বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। জনগণকে বিনামূল্যে চিকিৎসা দেওয়ার পরিকল্পনা করে ফেলেছেন সরকার। আপনার কাছে “অন্ত‍্যদয় রেশন কার্ড” থাকলেই বিনা মূল্যে চিকিৎসার সুযোগ পেয়ে যাবেন আপনি।

বলা ভালো এই রেশন কার্ড থাকলে সেই কার্ডধারীরা নতুন এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। আপনি যদি রাজ্য সরকার বা কেন্দ্র সরকারের বিনামূল্যের এই রেশন কার্ড পেয়ে থাকেন তাহলে এবার থেকে বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাবেন আপনি।

শর্তাবলী- এই স্কিমের সুবিধা নিতে আপনার কাছে থাকতে হবে “আয়ুষ্মান কার্ড”। এই কার্ড থাকলে একমাত্র অন্ত‍্যদয় রেশন কার্ডধারীদের বিনামূল্যে চিকিৎসা সুবিধা দেওয়া হবে।

তবে চিন্তা করবেন না সরকার সিদ্ধান্ত নিয়েছে যে প্রত্যেক “অন্ত‍্যদয় রেশন কার্ডধারীদের” একটি “আয়ুষ্মান কার্ড” দেওয়া হবে। বর্তমানে কেন্দ্রীয় সরকার এই আয়ুষ্মান কার্ড প্রকল্প ব্যাপকভাবে প্রচার করছে দেশ জুড়ে। তাই অন্ত‍্যদয় কার্ডধারীরা কেন্দ্রীয় সরকারের তরফ থেকেই পেয়ে যাবেন “আয়ুষ্মান কার্ড”।

কিভাবে পাবেন আয়ুষ্মান কার্ড?

এই কার্ড পেতে অন্ত‍্যদয় রেশন কার্ডধারীদের নিকটবর্তী জন সুবিধাকেন্দ্রে যেতে হবে। সেখানে গেলেই পেয়ে যাবেন আয়ুষ্মান কার্ড। যার মাধ্যমে সরকারি অধিভুক্ত হাসপাতালে একেবারে বিনামূলে চিকিৎসা পেতে পারবেন আপনি।