দেশনিউজ

সামান্য ফেরিওয়ালা থেকে ভারতের মিসাইল ম্যান, স্যার আব্দুল কালামের জন্মদিনে শতকোটি প্রণাম

তিনি ছিলেন একজন বিজ্ঞানী, আর তিনি প্রথম যিনি বিজ্ঞানী হিসাবে রাষ্ট্রপতির পদে অভিষিক্ত হন।

আজ প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের জন্মদিন। তিনি ভারতের মিস্যাইল ম্যান। আর আজকের এই বিশেষ দিনে তাঁর জীবন পথ ফিরে দেখা যাক। তাঁর পুরো নাম আবুল পকির জয়নল আবদিন আব্দুল কালাম। তিনি ছিলেন একজন বিজ্ঞানী, আর তিনি প্রথম যিনি বিজ্ঞানী হিসাবে রাষ্ট্রপতির পদে অভিষিক্ত হন। রামেশ্বরমের দরিদ্র্য পরিবারে জন্মেছিলেন তিনি। তাঁর পিতা মৎস্যজীবীর কাজ করতেন।

ছোটবেলাতে সংসার চালানোর জন্য তিনি খবরের কাগজ ও বিক্রি করেছিলেন। তাঁর স্বপ্ন ছিল ফাইটার পাইলট হওয়ার। আর সেই মত জীবনের পথ এগিয়েছিলেন তিনি। কিন্তু আটজন চালককে নির্বাচন করা হলেও তাঁর নাম দুর্ভাগ্যজনক ভাবে ছিল নয় নম্বরে। আর তাই তিনি সেই ফাইটার পাইলট হতে পারেননি। সে স্বপ্ন তাঁর অধরা থেকে গিয়েছিল। তবে পোখরানে ভারতের পরমাণু শক্তি পরীক্ষার ব্লু-প্রিন্ট তাঁরই মস্তিষ্কজাত। যা সফল হয়েছিল।

ছাত্রজীবনে তাঁর জনপ্রিয়তা অনের নামী শিক্ষকের কাছেও ঈর্ষণীয় ছিল। তিনি ৪০ টি বিশ্ববিদ্যালয় থেকে সাম্মানিক ডক্টরেট অর্জন করেন। তাঁকে সম্মানিত করবার জন্য তাঁর জন্মদিনকে বিশ্ব ছাত্র দিবস হিসেবে পালন করা হয়। তিনি ২০০২ সালে রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হন আব্দুল কালাম। ভারতের রাষ্ট্রপতির থেকে তিনি নিজেকে জনতার রাষ্ট্রপতি বলতে বেশি পছন্দ করতেন।

২০১৫ সালে শিলং আইআইএম-এর মঞ্চে ছাত্রদের উদ্দেশ্যে ভাষণ দিতে দিতেই হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হয়ে অজ্ঞান হয়ে যান তিনি। এরপর তৎক্ষণাৎ তাঁকে দুকিলোমিটার দূরে বেথেনি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। আর সমগ্র ভারতবাসীর পক্ষ থেকে তাঁর জন্মদিনে তাঁকে কুর্নিশ জানানো হয়েছে।

Tags

Related Articles

Close