আন্তর্জাতিকনিউজ

সূর্যে দানা বাঁধছে বিশাল সৌর ঝড়, বিপদের আশঙ্কা কতটা? স্পষ্ট জানালো NASA

আমরা প্রায় সকলেই জানি সূর্য মানে শক্তির উৎস। এই পৃথিবীতে প্রাণের উৎপত্তি ও তার বিকাশ কোনটাই হতো না যদি না সূর্য না থাকতো। এই সূর্যের অনেক বৈশিষ্ট্য বিস্ময়কর বিজ্ঞানীরা একের পর এক রহস্য উন্মোচন করার চেষ্টা করেছেন। গ্রহ, সূর্য, তারা সমস্তদিকে প্রতিনিয়ত নজর রাখেন তারা।

বিজ্ঞানীরা লক্ষ্য করে দেখেছিলেন কিছু মাস আগে থেকে সূর্যের ঔজ্বল্য হ্রাস পেয়েছে, সূর্য যেন নিস্তেজ ছিল, আলোও ছিল ম্লান। বিজ্ঞানীরা জানিয়েছিলেন যখন সূর্য ম্লান হয় তখন কয়েক মাস পর সোলার সাইকেলের কাজ শুরু হয়। নিকট ভবিষ্যতে সূর্যের উথাল-পাতাল হতে পারে বলে আশঙ্কা করেছিলেন।

সম্প্রতি সেই আশঙ্কাই সত্যি হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা বলেছেন সূর্যের পঁচিশতম সোলার সাইকেল শুরু হয়েছে। এর ফলে সূর্যের অনেক রকম পরিবর্তন আসতে পারে। বেশ কয়েক মাস ধরে সূর্যের যে ‘ঘুম’ অবস্থা চলছিল টা পাল্টে যেতে পারে। কিন্তু পৃথিবীর ওপর এর কি প্রভাব পড়তে চলেছে!!

বিজ্ঞানীরা বলেছেন এতদিন সূর্যের মধ্যে অস্থিরতা দেখা না গেলেও এবার সূর্যের সৌর ঝড় তৈরি হওয়ার সম্ভাবনা থাকছে। তরঙ্গের ইঙ্গিতে এমন কিছু ধরা পড়েছে যে বিজ্ঞানীরা মনে করছেন সূর্য, সৌরবৃত্ত বা সোলার সাইকেলে প্রবেশ করছে। তবে এই নিয়ে ভয় পাওয়ার কিছু নেই কারণ একটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। পৃথিবীর ওপর সরাসরি এর কোনো প্রভাব পড়ার সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। তবে সাধারন মানুষের চিন্তার দূর হলেও বিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ রয়ে গেছে। কারণ গত নয়হাজার বছর ধরে সূর্যের উজ্জ্বলতা ও শক্তি হ্রাস পেয়েছে যতদিন যাবে তা আরো হ্রাস হতে থাকবে।

Tags

Related Articles

Close