নিউজ

বাড়িতে বসেই পেয়ে যান রঙিন ভোটার কার্ড, জেনে নিন আবেদনের পদ্ধতি

এবার থেকে আর সাদা-কালো নয়, পেয়ে যাবেন রঙিন ভোটার কার্ড।

Advertisement
Advertisement

ভোটার কার্ডে বড় পরিবর্তন করা হয়েছে। এবার থেকে আর সাদা-কালো নয়, পেয়ে যাবেন রঙিন ভোটার কার্ড। বর্তমানে সরকারি অনেক নথিপত্রই রঙিন। এবার এই তালিকায় যুক্ত হল রঙিন ভোটার কার্ড। এখন থেকে প্যানকার্ডের মত দেখতে হবে ভোটার আইডি। এর সাথে থাকবে পরিচয় পত্রের বারকোডও।

বাংলার মানুষও সেই রঙিন ভোটার কার্ড পেয়ে যাবেন। প্যানকার্ডের মত দেখতে হবে এবং থাকবে বারকোডও। একেই বলছে পলি ভিনাইল ক্লোরাইড (পিভিসি) কার্ড। এটি সিন্থেটিক প্লাস্টিক পলিমারের তৈরি। সামনেই বিধানসভা ভোট। তার আগে বদলে ফেলুন নিজের ভোটার আইডি কার্ড।

আপনি বাড়িতে বসেই এই কার্ড পেয়ে যেতে পারেন। এখন বাড়িতে বসেই নতুন রঙিন ভোটার আইডি কার্ডের আবেদন করতে পারবেন। আপনি নির্বাচন কমিশনের ওয়েবসাইট http://www.nvsp.in -এ গিয়ে সমস্ত তথ্য পেয়ে যাবেন। এখানে আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে। এই ফর্মে বয়সের শংসাপত্র এবং ঠিকানার প্রমাণপত্র আপলোড করার পরে, ছবি আপলোড করতে হবে। আর সমস্ত তথ্য এবং ফটো-শংসাপত্র আপলোড করার পরে, Send ক্লিক করুন।

মনে রাখবেন, বয়স প্রমাণের জন্য আপনি এখানে জন্ম শংসাপত্র, মার্কশিট, পাসপোর্ট, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স (ডিএল) বা আধার কার্ডের অনুলিপি আপলোড করতে পারেন। এছাড়া ঠিকানা প্রমাণের জন্য, পাসপোর্ট, ব্যাঙ্ক পাসবুক, রেশন কার্ড, ভাড়া চুক্তি, বিদ্যুতের বিল, গ্যাস সংযোগের অনুলিপি দিতে পারেন। এছাড়া আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করলেই মিলবে নতুন রঙিন প্লাস্টিকের ভোটার আইডি।

Related Articles