নিউজরাজ্য

আগামী ৪৮ ঘণ্টায় বড়সড় দুর্যোগের পূর্বাভাস, সতর্ক করল আবহাওয়া দফতর

নিম্নচাপের জেরে গত দুইদিন ধরে সারা দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টি চলছে। আজ ও কলকাতার বিভিন্ন এলাকাতে সকাল থেকেই আকাশ মেঘলা আছে। বেশ কিছু জায়গাতে বিক্ষিপ্ত থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। তবে এই বৃষ্টি এখনই থামবে না। কারণ আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর অনুযায়ী, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা ক্রমশ বাড়ছে। ফলে আগামীকাল ও বৃষ্টি জারি থাকবে।

আগামী সপ্তাহেও বৃষ্টি হবার সম্ভাবনা আছে। সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির জন্য আবহাওয়া দপ্তর কমলা সর্তকতা জারি করেছে। আগামীকাল অর্থাৎ রবিবার থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। সোমবার ও মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ অনেক বেশি থাকবে। তাই কমলা সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর। সোমবার দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।

এছাড়া ভারী বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব বর্ধমানে। মঙ্গলবারে ও বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ও বীরভূমে। এমনকি বুধবারে ও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে।

এই বৃষ্টির কারণ হল- সুস্পষ্ট নিম্নচাপ বর্তমানে মধ্যপ্রদেশে অবস্থান করছে। সেখানে আবার আছে একটি ঘূর্ণাবর্ত। এদিকে নতুন করে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস। তার ফলে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি হতে পারে। এদিকে কলকাতায় অতি বৃষ্টির জেরে অনেক এলাকা প্লাবিত হবার সম্ভাবনা আছে। সমুদ্র তীরবর্তী এলাকাগুলি প্লাবিত হতে পারে। তাই আগামী কয়েকদিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Tags

Related Articles

Close