দেশনিউজ

কন্যা সন্তান থাকলেই দেড় লক্ষ টাকা দিচ্ছে ভারত সরকার! কিভাবে পাবেন জানুন

বর্তমানে কেন্দ্র ও রাজ্য সরকার একাধিক জনমুখী প্রকল্প গ্রহণ করেছে। আর এই সমস্ত প্রকল্পের মধ্যে মেয়েদের জন্য বহু প্রকল্প চালু করেছে কেন্দ্র এবং রাজ্য সরকার। তবে কিছুদিন ধরেই শোনা যাচ্ছে মেয়েদের আরও স্বাবলম্বী করে তুলতে মেয়েদের 1.5 লক্ষ টাকা আর্থিক সহায়তা দিতে চলেছে কেন্দ্র সরকার। আর এই খবর সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ভিডিও থেকে শুরু করে বিভিন্ন পোস্টে দেখা যাচ্ছে এই খবর।

সোশ্যাল মিডিয়ায় এই খবর পেয়ে সকলে উৎসাহিত হয়ে উঠলেও এখনো পর্যন্ত অফিশিয়াল ভাবে এমন কোনো খবর না পাওয়ায় এই খবরটি কতটা সত্য তা জানতে উদগ্রীব হয়ে পড়েছে সকলে। তবে এই প্রকল্পটি আদৌ সত্যি কিনা সেই বিষয়ে আজকের আমাদের প্রতিবেদন।

বর্তমানে সোশ্যাল মিডিয়ায় এই ধরনের বহু খবর দেখতে পাওয়া যায় তবে অনেক ক্ষেত্রেই সেই গুলি মিথ্যা হয়ে থাকে। আর জনগণ যাতে ভুয়ো খবর দ্বারা পরিচালিত না হয় সেই কারণেই এই সমস্ত বিষয় চেক করবার জন্য একটি সংস্থা বানিয়েছে কেন্দ্রীয় সরকার। খবরের সত্যতা যাচাই করতে PIB বা “Press Information Bureau” সংস্থা চালু করেছে সরকার।

আর এই প্রধানমন্ত্রী কন্যা আশীর্বাদ যোজনার আওতায় মেয়েদের দেড় লক্ষ টাকা আর্থিক সহায়তার প্রকল্পের বিষয়ে PIB নিজেদের টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে জানিয়েছেন “এই ধরনের ছলে পা দিয়ে নিজেদের ব্যক্তিগত তথ্য কারো কাছে শেয়ার করবেন না”। সুতরাং তাদের টুইট দেখে একথা স্পষ্ট যে,এইধরনের কোনো রকম যোজনা চালু করছে না কেন্দ্র সরকার। এই খবরটি সম্পূর্ণ ভুঁয়ো।

আমরা দৈনন্দিন এই ধরনের অনেক ভুঁয়ো খবর পেয়ে থাকি। কিন্তু আপনি চাইলে এইসব খবরের সত্যতা যাচাই করবার জন্য PIB এর অফিশিয়াল ওয়েবসাইট factcheck.pib.gov.in এ গিয়ে তথ্য জমা দিতে পারেন। এছাড়াও 8799711259 নম্বরে হোয়াটসঅ্যাপে ভিডিও পাঠাতে পারেন অথবা pibfactcheck@gmail.com এ মেইলও করতে পারেন। সর্বপরি এইসমস্ত খবর থেকে সর্বদা সতর্ক থাকুন এবং যাচাই করে নিন।

Related Articles