টেক নিউজনিউজ

দামে কম মানে ভালো! খুব শিগগিরই নতুন আকর্ষণীয় স্মার্টফোন নিয়ে আসছে Google-Jio

জিও (Jio) এবং গুগল (Google) একসাথে জোট বেঁধে বাজারে আনতে চলেছে সাধ্যের ভিতরে স্মার্টফোন (affordable smartphone)। গুগলের সিইও সুন্দর পিচাই জানান, গুগল ও জিও একসাথে বাঁধতে চলেছে গাঁটছড়া, এই দুই কোম্পানির মূল লক্ষ্য হলো যতসম্ভব কম দামে স্মার্টফোন তৈরি করা।

গতবছরই লকডাউন এর মাঝে এই মার্কিন টেক-জায়ান্ট ৩৩,৭৩৭ কোটি টাকায় বিনিময়ে রিলায়েন্স জিওর ৭.৭ শতাংশ শেয়ার কিনে নিয়েছিল। এরই সাথে গুগলের এবং জিওর একাধিক বাণিজ্যিক চুক্তি হয়েছিল। আর সেই কারণেই মধ্যবিত্তের সাধ্যের মধ্যে স্মার্টফোন তৈরির এই পদক্ষেপ নিল দুই কোম্পানি।

গুগলের সিইও (Google CEO) সুন্দর পিচাই (Sundar Pichai) বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকে (press conference) জানান, এই স্মার্টফোন তৈরীর কাজে ইতিমধ্যে জিও এবং গুগলের কর্মীরা রাতদিন এক করে লেগে পরেছেন। এমন একটি স্মার্টফোন তারা বাজারে নিয়ে আসতে চলেছে যেটি সকলে সাধ্যের মধ্যে কিনতে পারবে। তবে এই স্মার্টফোন বাজারে কবে লঞ্চ হবে, বা কি কি ফিচারস (features) থাকবে তার মধ্যে সেই বিষয়ে কোনো স্পষ্ট কথা জানাননি পিচাই।

জিও এবং গুগলের যৌথ উদ্যোগে তৈরি এই স্মার্টফোনে জিও সিম ইনবিল্ড থাকবে। এই ফোনের দামই কেবল কম হবে তাই নয় তারসাথে এই ফোনের মাধ্যমে কম দামের ডেটা প্যাক অর্থাৎ ইন্টারনেট পরিষেবাও উপলব্ধ হবে। উদ্দেশ্য একটাই দেশের বেশি সংখ্যক মানুষের হাতে স্মার্টফোন পৌঁছে যাবে। গুগলের সিইও সুন্দর পিচাই গত বছর জুন মাসে ৭৫ হাজার কোটি টাকার এই প্রকল্প গুগল ফর ইন্ডিয়া ডিজিটিসেশন ফান্ড (Google for India Digitisation fund) এর কথা ঘোষণা করেছিল, এই প্রকল্পের মূল লক্ষ্য আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ভারতকে ডিজিটাল টেকনোলজি ক্ষেত্রে আরো বেশি উন্নত করা, আর সেই প্রকল্পের আওতাধীন এবার সাধারণের সাধ্যের ভিতরে স্মার্টফোন আনার উদ্যোগ এর পথে জিও ও গুগল হাতে হাত মিলিয়ে পা বাড়ালো।

Tags

Related Articles

Close