×

SBI গ্রাহকদের জন্য সুখবর, এবার থেকে এই পরিষেবা সম্পূর্ণ ফ্রি করে দিল ব্যাঙ্ক

ভারতে এখনো পর্যন্ত প্রায় 65 শতাংশ মানুষ ফিচারস ফোন ব্যবহার করেন

SBI এর পক্ষ থেকে নেওয়া হল নতুন পদক্ষেপ। যাতে উপকৃত হতে চলেছেন গ্রাহকরা। SBI এর তরফ থেকে জানানো হয়েছে এবার থেকে ফ্রান্ড ট্রান্সফারের জন্য দিতে হবেনা কোনো মোবাইল চার্জ। কোনরকম চার্জ ছাড়াই বিনামূল্যে মিলবে ব্যাঙ্কিং পরিষেবা। SBI এর পক্ষ থেকে টুইট করে এই তথ্য জানানো হয়েছে। আর এই নতুন নিয়মে গ্রাহকরা বেজায় খুশি।

SBI এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এবার থেকে USSD ব্যবহার করে অতিরিক্ত চার্জ ছাড়ায় লেনদেন করতে পারবেন গ্রাহকরা। শুধুমাত্র *99# নম্বরে কল করলেই মিলবে বিনামূল্যে পরিষেবা। অ্যাকাউন্ট ব্যালেন্স চেক থেকে শুরু করে টাকা পাঠানো এমনকি মিনি স্টেটমেন্ট পেতে পারবেন এই প্রযুক্তিতে।

বিশেষ করে ফিচারস ফোন ব্যবহারকারীদের জন্য এটি ব্যাপকভাবে সুবিধাজনক হতে চলেছে। ভারতে এখনো পর্যন্ত প্রায় 65 শতাংশ মানুষ ফিচারস ফোন ব্যবহার করেন। তাই যাদের কাছে এখনো পর্যন্ত স্মার্টফোন নেই তারা এই USSD পদ্ধতি ব্যবহার করে খুব সহজে UPI ব্যবহার করতে পারবেন।

USSD প্রযুক্তির মাধ্যমে যেকোনো মৌলিক ফোনে তথ্য প্রেরণ করা যেতে পারে। এটি হলো একটি প্লাটফর্ম যেখানে GSM নেটওয়ার্কের মাধ্যমে তথ্য প্রেরণ করা হয়। SMS এর মাধ্যমে আপনি আপনার ফোনে সমস্ত তথ্য পেয়ে যাবেন এই প্রযুক্তিতে। আর সকল ফোনে SMS এর সুবিধা থাকায় সরকার এই পদ্ধতি ব্যবহার করে UPI সুবিধা দিতে চেষ্টা করেছেন সকলকে। আশা করা যায়, এই পদ্ধতিতে উপকৃত হবেন বহু মানুষ।