অর্থনীতিনিউজবাজারদর

আবারও বেড়ে গেল স্বর্ণের দাম, জেনে নিন বাজারদর

বেশ কয়েকদিন ধরেই নিম্নমুখী ছিল সোনার দাম। কিন্তু এরই মাঝে ফের মাথা তুলে দাঁড়ালো সোনা। ভারতীয় বাজারে আবারও উঠল সোনার দর। গত সেশনে বেশ খানিকটা পতনের পর আবারও বিশ্ব বাজারে নিজের জায়গায় ফিরল সোনা। বর্তমানে এক আউন্স স্পট গোল্ডের দাম ০.১ শতাংশ বেড়ে হয়েছে ১,৯২৯.৯৪ ডলার। গত এক শতাংশের বেশি পড়েছিল স্পট গোল্ড।

অন্যদিকে ০.১ শতাংশ কমেছে রুপোর দর তার জেরে আউন্স পিছু রুপোর দাম দাঁড়িয়েছে ২৭.০১ ডলার। শুক্রবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম অক্টোবর গোল্ড ফিউচার্সের দাম ০.৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫১,২০৮ টাকা। পিছিয়ে নেই রুপোও। এক কেজি রুপোর দর ০.৭ শতাংশ বেড়ে হয়েছে ৬৫,৬৭৩ টাকা।

অন্যদিকে গত সেশনে ১০ গ্রাম সোনার দাম পড়েছিল ৯০০ টাকা। আর প্রতি কেজি রুপোর দর পড়েছিল ২,৫০০ টাকা। জানিয়ে রাখা ভালো,গত ৭ অগস্ট সোনার দাম রেকর্ড বেড়ে গিয়েছিল। ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছানোর পর থেকেই ভারতীয় বাজারে উত্থান-পতনের সাক্ষী থেকেছে হলুদ ধাতু। উল্লেখযোগ্য বিষয়,চলতি অর্থবর্ষের ষষ্ঠ দফার গোল্ড বন্ড আগামী সোমবার বাজারে ছাড়তে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

তবে,গোল্ড বন্ড বাজারে ছাড়ার আগে ইন্ডিয়ান বুলিয়ান ও অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তরফে সোনার যে দাম প্রকাশ করা হয়েছে তার গড় করে বন্ডের দাম নির্ধারিত হবে। কিন্তু, চলতি বছর অদৃশ্য ভাইরাস করোনার জেরে অর্থনীতির উপর যে প্রভাব পড়েছে তা সোনার দামকে সহায়তা করে। এরই মাঝে গত বৃহস্পতিবার জেরোম পাওয়েল মার্কিন আর্থিক নীতি তৈরির একটি রূপরেখা পেশ করেছিলেন, তিনি আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রধান । আর তার জেরে উত্থান মার্কিন বন্ড ইয়েল্ডসের। আর উর্ধ্বগামী বন্ড ইয়েল্ডসের ফলে ‘অপরচুনিটি কস্ট’ বৃদ্ধি পায়।

Tags

Related Articles

Close