অর্থনীতিনিউজবাজারদর

হঠাৎ বেড়ে গেল সোনার দাম, জেনে নিন আজকের বাজারদর

গত কয়েকদিন ধরে অনেকটাই নিম্নমুখী ছিল সোনা রুপোর দাম। সোনা রুপোর দাম কমায় মুখে হাঁসি ফুঁটেছিল ক্রেতাদের। কিন্তু ক্রেতাদের জন্য আবার দুঃখের খবর। পরপর কয়েক দিন পতনের পর ফের দাম বাড়ল সোনা- রুপোর।

করোনা আবহে লকডাউনে জেরে চরম ক্ষতি হয়েছিল সোনা ব্যবসায়ীদের। তবে, আনলক পর্বে কিছুটা হলেও আশার আলো দেখেছিল তারা। বেশ কয়েকদিন ধরে দাম কমই ছিল সোনার রুপোর। এমনকি সোমবার ও মঙ্গলবার অনেকটাই কম ছিল সোনা রুপোর দাম। ফলে দেদার সোনা কিনছিলেন সোনা প্রেমীরা। কিন্তু বুধবার ফের ঊর্ধ্বমুখী সোনা রুপোর দর। এমসিএক্স সূচকে ১০ গ্রাম অক্টোবর গোল্ড ফিউচার্সের দাম ০.৪ শতাংশ বেড়ে দাঁড়াল ৫১,১৩৯ টাকা। জানিয়ে রাখি যদিও গত ৭ অগস্টের রেকর্ড দামের তুলনায় এখনও ৫,০০০ টাকার মতো কম সোনার। কারণ সেদিন ১০ গ্রাম সোনার দাম ছিল ৫৬,২০০ টাকা।

এক নজরে দেখে নেওয়া যাক বিশ্ব বাজারে সোনার দর কেমন রয়েছে। এক আউন্স স্পট গোল্ডের দাম ১,৯২৭.২৬ ডলারে পৌঁছেছে। তবে, গত সেশনে ০.৫ শতাংশ পড়েছিল অক্টোবর গোল্ড ফিউচার্স। অন্যদিকে রুপোর পতনতো আরও বেশি ছিল, প্রায় দু’শতাংশ মতো। আর বুধবার এক কেজি সিলভার ফিউচার্সের দাম ০.৬ শতাংশ বেড়ে হয়েছে ৬৪,৩৭৯ টাকা।

পরপর পাঁচদিন দাম কম থাকার পর বুধবার ফের ঊর্ধ্বমুখী সোনা রুপোর দর। আবার কেন বাড়ল সোনার দাম। এই প্রসঙ্গে জিয়োজিতের কমোডিটি রিসার্চের প্রধান হরিশ ভি- র কথায়, ‘করোনাভাইরাসের টিকা নিয়ে আশার আলো দেখা দিয়েছে। তার উপর নির্ভর করেই ঝুঁকিপূর্ণ সম্পত্তির চাহিদা বেড়েছে। তার জেরে সোনার মতো সুরক্ষিত সম্পত্তির চাহিদাও উর্ধ্বমুখী হয়েছে। শক্তিশালী মার্কিন ডলারের দাপটে দামের উপর নিম্নমুখী চাপ তৈরি হয়েছে। তবে আগামিকাল মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্কের গুরুত্বপূর্ণ ভাষণের আগে লগ্নিকারীরা কিছুটা সতর্ক থাকতে পারেন’।

Tags

Related Articles

Close