অর্থনীতিনিউজবাজারদর

Gold Rate: একলাফে অনেকটা দাম কমল সোনার, সপ্তাহের শেষে সস্তা হল হলুদ ধাতু

শীতের শুরু হয়েছে আর শীতকাল মানেই বিয়ের মরসুম। আর বাঙালি ও ভারতীয়দের বিয়ের সঙ্গে অবিচ্ছেদ্য সম্পর্ক সোনার। বিয়েতে মেয়েকে সোনার গয়নায় সাজিয়ে তুলতে চাই সব বাবা মা। কিন্তু সোনার আকাশছোঁয়া দামে কপালে চিন্তার ভাঁজ পরে বৈকি। হালে এই সোনার দাম ছিল বেশ চড়া। তবে বিয়ের মরসুমেই সকলের মুখে হাসি ফুটিয়ে দাম পড়লো সোনার।

দুর্গাপুজো, ধনতেরাসে উৎসবেরর দিনগুলোতে গতবছরের তুলনায় এবছরের দাম কমের দিকেই ছিল। কিন্তু তারপর থেকেই চড়া হচ্ছিল দাম। আজ দামে সামান্য পতন আসায় সামান্য হলেও স্বস্তির মুখে নাগরিকরা।

শনিবার কলকাতায় দাম কমেছে 22 ক্যারেট 24 ক্যারেট হলমার্ক যুক্ত সোনার। সোনার পাশাপাশি খুব অল্প হলেও কমেছে রূপোর দর। উৎসবের পরবর্তী সময়ে কলকাতায় প্রায় 50 হাজার ছুঁয়ে ফেলেছিল সোনার দাম।

শনিবার কলকাতায় 24 ক‍্যারট খাঁটি সোনার প্রতি দশ গ্রামের দাম হয়েছে 48 হাজার 750 টাকা। আর প্রতি গ্রামের দাম 4875 টাকা। তার আগের দিন গ্রাম প্রতি দাম ছিল 4890 টাকা।

কলকাতায় 22 ক্যারেট সোনার গ্রাম প্রতি দাম 4625 টাকা। অর্থাৎ 22 ক্যারেট সোনার প্রতি দশ গ্রামের দাম দাঁড়িয়েছে 46250 টাকা। শুক্রবারের তুলনায় গ্রাম প্রতি 10 টাকা কমেছে।

এদিকে শনিবার 22 ক্যারেট হলমার্ক যুক্ত সোনার দামেও পতন এসেছে। প্রতি গ্রামে সোনার দাম দাঁড়িয়েছে 4695 টাকা। আর দশ গ্রামের সোনার দাম রয়েছে 46950 টাকা। যা শুক্রবার ছিল 47100 টাকা।

সোনার পাশাপাশি রুপোর দাম কমেছে। শুক্রবার যে রুপোর দাম ছিল 64400 টাকা সেই রুপোর দাম কমে দাঁড়িয়েছে প্রতি কেজিতে 63400 টাকা। অর্থাৎ প্রতি কেজিতে দাম কমে গিয়েছে প্রায় হাজার টাকা। তবে যেকোনো দিন দাম ফের চড়তে পারে বলে আশঙ্কা একাংশের।

Tags

Related Articles

Close