অর্থনীতিনিউজবাজারদর

দেশের বাজারে আবারও কমলো সোনা-রুপোর দাম, জেনে নিন আজকের বাজার দর

Advertisement
Advertisement

গত সপ্তাহের মত এই সপ্তাহেও পরপর দু’দিন সোনার দাম পড়ল ভারতে। শুক্রবার এমসিএক্স সূচকে ০.১১ শতাংশ কমে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম হয়েছে ৪৯,৩৯৪ টাকা এবং এক কেজি ০.৭১ শতাংশ কমে এক কেজি রূপোর দাম দাঁড়িয়েছে ৬৬,৮২১ টাকায়। উল্লেখ্য, গত সেশনে সোনার দাম ০.১৮ শতাংশ কমলেও তবে রুপোর দাম হয়েছিল ০.৫ শতাংশ। জিয়োজিৎ ফিনান্সিয়াল সার্ভিসসের তরফ থেকে জানানো হয়েছে, যে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ৪৭,৪০০ টাকায় সহায়তা পাচ্ছে এবং ৫০,৬৮০ টাকায় বাধা পাচ্ছে।

প্রসঙ্গত বিশ্ব বাজারেও এই ধাতুর দাম পড়েছে। এক আউন্স সোনার দাম হয়েছে ১,৮৬৩.৫৬ ডলার যা আগের তুলনায় ০.০৩ শতাংশ কম। যদিও এক সপ্তাহে প্রায় দু’শতাংশ বৃদ্ধি পাওয়ার জন্য ছন্দপতন হয়নি সোনার। ‘হরিশ ভি’ যিনি জিয়োজিৎ ফিনানশিয়ালি সার্ভিসেসের কর্মী, তিনি জানিয়েছেন, দুর্বল মার্কিন ডলারের সহায়তা পাচ্ছে সোনা। দ্বিতীয় দফায় করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কার ফলে এবং আমেরিকায় নয়া আর্থিক প্যাকেজের ফলে সোনার চাহিদা বাড়ছে। 

অন্যদিকে, করোনা বিধিনিষেধের কারণে আয় এবং বাড়তি আর্থিক প্যাকেজ ঘিরে যে আশা তৈরি হয়েছিল তা নষ্ট হয়েছে। এর ফলে এশিয়ার ইক্যুইটি বাজার মূলত নিম্নমুখী রয়েছে। বৃহস্পতিবার ইউরোপের কেন্দ্রীয় ব্যাঙ্কের সভাপতি ক্রিস্টিন লাগার্দে সতর্ক করে জানিয়েছেন আর্থিক প্যাকেজের পক্ষে আরও বেশি ভোট পড়ার দরুণ ঝুঁকির মাত্রা আরও বাড়াচ্ছে করোনাভাইরাস।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনা আক্রান্তের সংখ্যা উর্ধ্বমুখী হওয়ার ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে কড়া বিধিনিষেধ জারি করা হয়েছে। এর ফলে ধাক্কা খেয়েছে অর্থনীতি। যদিও বিশ্বের বড় দেশগুলির থেকে যে তথ্য মিলেছে, তাতে স্পষ্ট হয়েছে, আর্থিক বৃদ্ধির হার সর্বত্র একই নয়।

Related Articles