×

অষ্টম শ্রেণী পাস করলেই সরকারি চাকরির সুযোগ, এই অফার হাতছাড়া করবেন না

কিছুদিন হলো কি কেন্দ্র কি রাজ্য, পরপর নিয়োগের বড় বড় বিজ্ঞপ্তি জারি করে চলেছে। সম্প্রতি আবারও কেন্দ্রীয় সরকারের তরফে নতুন চাকরির নিয়োগের বিজ্ঞপ্তি সামনে আনলো যেখানে বলা হয়েছে এবার সরকারের তরফে চাকরি প্রার্থীদের প্রথমে প্রশিক্ষণ দেওয়া হবে এবং তারপর সেখান থেকে সরাসরি চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে। এই প্রকল্প সত্যিই যদি বাস্তবের মুখ দেখে তবে অন্যান্য সংস্থার নিয়োগকে ছাপিয়ে এটিই হবে সব থেকে বড় নিয়োগ প্রকল্প।দেশের প্রতিটি কোনের শিক্ষিত অথচ বেকার যুবক যুবতীদের কর্মসংস্থান করে দিতে, প্রশিক্ষণের মাধ্যমে লক্ষ লক্ষ কর্মী নিয়োগ করা হবে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের মাধ্যমে।

এই প্রকল্পের পোশাকি নাম দেওয়া হয়েছে দ্বীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল যোজনা। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল, দীর্ঘদিন ধরে যারা চাকরির জন্য পড়াশোনা চালিয়ে যাচ্ছেন কিন্তু চাকরি পাচ্ছেন না তাদের কর্মসংস্থান করে দেওয়া। যারা শিক্ষিত অথচ বেকার থাকার দরুন জীবনের প্রতিটি ক্ষেত্রে পিছিয়ে রয়েছেন, সমাজের মূল ধারায় পৌঁছতে পারছেন না তাদের একটা চাকরির সুযোগ করে দেওয়া। যদি প্রশিক্ষণ দিয়ে তারপর চাকরি দেওয়া হয় তাহলে প্রশিক্ষিত কর্মীর সংখ্যাও বাড়বে, বেকারত্বও কমবে।

ভারতীয় নাগরিক হলেই চাকরির জন্য আবেদন করা যাবে।চাকরি প্রার্থীর ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর থেকে ৩৫ বছরের মধ্যে। প্রতিবন্ধী ও মহিলাদের ক্ষেত্রে বয়স ৪৫ বছর বয়স পর্যন্ত করা হয়েছে। চাকরি প্রার্থীর নূন্যতম শিক্ষাগত যোগ্যতা হইতে হবে অষ্টম শ্রেণী পাস। এই প্রকল্পে আবেদন করার জন্য নিম্নলিখিত ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করতে হবে। ওয়েবসাইটটি হলো – kaushalpanjee.nic.in। তারপরে নিজের রাজ্য এবং জেলা সিলেক্ট করে নিকটবর্তী ট্রেনিং সেন্টার যেখানে রয়েছে সেই অনুযায়ী সেখানে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার পর আপনার নিকটবর্তী ট্রেনিং সেন্টার থেকে অনলাইন বা নিজে গিয়ে সমস্ত তথ্য জেনে যোগ্যতা অনুযায়ী বিভিন্ন পদের জন্য ট্রেনিং নেওয়া যাবে।

এই প্রকল্পে আবেদন করার জন্য, সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট এবং সার্টিফিকেট, পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ফটো, বায়োডাটা, রেশন কার্ড এবং আধার কার্ড, বয়সের প্রমাণপত্র অথবা মাধ্যমিকের এডমিট কার্ড, কাস্ট সার্টিফিকেট (যদি থাকে) প্রয়োজন হবে। নিজের জেলায় ট্রেনিং করে ৭০০ ধরনের পদের জন্য ট্রেনিং পাওয়া যাবে।

Related Articles