নিউজরাজ্য

এবার বাড়ি বসেই খুব সহজে পেয়ে যাবেন কাস্ট সার্টিফিকেট, বড় উদ্যোগ রাজ্য সরকারের

শিক্ষাক্ষেত্র থেকে চাকরি ক্ষেত্র বর্তমান যুগে কাস্ট সার্টিফিকেট(Cast certificate) এক গুরুত্বপূর্ণ নথি। অন‍্যান‍্য কাগজপত্রের মত এই ডকুমেন্টও অতি প্রয়োজনীয় যার মাধ‍্যমে বিভিন্ন ধরনের সরকারি সুবিধা মেলে। অনেক সময় বিভিন্ন ফি এর ছাড় বিভিন্ন প্রকল্প স্কিম-এর ক্ষেত্রেও এর প্রয়োজন। কিন্তু এই কাস্ট সার্টিফিকেট এর আবেদনের জন্য এতদিন বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছেন আমজনতা‌।

এবার এই সমস্যার সমাধানে উদ্যোগী হলেন পশ্চিমবঙ্গ সরকার। কাস্ট সার্টিফিকেটের জন‍্য যাতে হয়‍রান না হতে হয় তারজন্য সম্প্রতি নেওয়া হয়েছে নয়া সিদ্ধান্ত। এই সিদ্ধান্তে জানানো হয়েছে যে এবার থেকে এবার থেকে অনলাইনেই মিলবে জাতিগত শংসাপত্র। অর্থাৎ শংসাপত্রের জন্য আর হন‍্যে হয়ে ঘুরতে হবেনা রাজ‍্যবাসীকে। সরকারের এই সিদ্ধান্তে সুবিধা ভোগ করবেন রাজ‍্যের লাখো লাখো মানুষ।

রিপোর্ট অনুযায়ী আগামী 1st নভেম্বর থেকেই অনলাইনে কাস্ট সার্টিফিকেট ডাউনলোড করে নেওয়া যাবে। অনলাইন ডাউনলোড করে সেটি প্রিন্ট করিয়ে নিলেই হবে। অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের আধিকারিকদের বিবৃতি অনুযায়ী আবেদনকারী সঠিক তথ্য এবং প্রয়োজনীয় নথি জমা দেওয়ার ভিত্তিতে অল্প সময়ের মধ্যে সার্টিফিকেট পাবে।

1st নভেম্বর থেকেই শুরু হচ্ছে পরিষেবা। প্রয়োজনীয় নথি জমা দেওয়ার ও যাচাইয়ের পর মহকুমা শাসকের স্বাক্ষরের জন্য অপেক্ষা করতে হবে। এরপরেই মিলে যাবে সার্টিফিকেট। তবে ডিজিটাল স্বাক্ষর হওয়ার জন্য এই পুরো কাজটিই হবে অল্প সময়ের মধ্যেই। এর ফলে আধিকারিকদের চাপ যেমন কমে তেমন সাধারণ মানুষদেরও হয়রান হতে হবে না।আপনিও যদি কাস্ট সার্টিফিকেট ডাউনলোড করতে চান তাহলে সরকারের নিজস্ব ওয়েবসাইট https://castcertificatewb.gov.in/ -এ গিয়ে ডাউনলোড করতে পারবেন।

Related Articles