দেশনিউজ

১ ফেব্রুয়ারি থেকে বন্ধ হচ্ছে বহু ATM, গ্রাহক সুরক্ষায় বড়সড় সিদ্ধান্ত ব্যাংকের

বর্তমান দুনিয়ায় প্রযুক্তি যত অগ্রগতিশীল, ততই বাড়ছে এটিএমে জালিয়াতির ঘটনা। যার ফলে সাধারণ মানুষকেও ভুগতে হচ্ছে। আর এই পরিস্থিতিতে নিজেদের গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। আগামী ১ ফেব্রুয়ারি থেকে নন-ইএমভি এটিএমগুলি আর কাজ করবে না বলে জানিয়েছে তারা। অর্থাৎ ওই এটিএম থেকে আর টাকা তুলতে পারবেন না গ্রাহকরা। ব্যাঙ্কের পক্ষ থেকে ট্যুইট করেও বিষয়টি জানানো হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে বেশিরভাগ এটিএমগুলোই ইএমভি যুক্ত। অর্থাৎ মেশিন থেকে টাকা তোলার সময় কার্ড মেশিনে আটকে থাকবে, ট্রান্সজাকশন সফল হলে কার্ডটি বাইরে বেরিয়ে আসবে। এটিএম জালিয়াতি রুখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে অনেক জায়গাতেই পিএনবি-র নন-ইএমভি এটিএম মেশিনও রয়েছে। আর সেগুলোই বন্ধ করতে চলেছে তাঁরা।

কারণ হিসেবে জানানো হয়েছে, এটিএম কার্ড জালিয়াতির বিরুদ্ধে এই কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। গত ১৪ জানুয়ারি পিএনবির তরফ থেকে ট্যুইট-এ লেখা হয়, আগামী ১ ফেব্রুয়ারি থেকে নন-ইএমভি এটিএম থেকে আর টাকা তুলতে পারবেন না পিএনবির গ্রাহকরা।

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গেল, করোনার সময়কালে ব্যাংক গ্রাহকরা এটিএম কার্ড জালিয়াতি থেকে ডিজিটাল পেমেন্টে জালিয়াতি নিয়েই বেশি চিন্তিত। উল্লেখ্য, এসিআই নামক একটি মার্কিন সংস্থা ১০০০ জনের উপর এই সমীক্ষাটি করেছিল। যেখানে প্রতি তিনজনের মধ্যে এই ধরণের জালিয়াতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। কার্ড চুরি নিয়ে সমীক্ষায় অন্যদিকে, পাঁচজনের মধ্যে একজন কার্ড চুরি বা অনলাইনে জালিয়াতির শিকার হওয়ার কথা বলেছেন।

Tags

Related Articles

Close