দেশনিউজ

দেশের সবথেকে ছোট নামের রেল স্টেশন, যা নাম শুরু হওয়ার আগেই শেষ হয়ে যায়! জানেন কোথায় আছে?

অনেকেই জানেন না দেশের এই সব থেকে ছোট নামে স্টেশনটি কোথায় রয়েছে

শুরুর আগেই শেষ হয়ে যায় ভারতের একটি স্টেশনের নাম। কি অবাক হচ্ছেন তো? অবাক হওয়ারই কথা। তবে ভারতীয় রেলে এমন একটি স্টেশন রয়েছে যার নাম যেন শুরুর আগেই শেষ হয়ে যায়। আজ আমরা সেই স্টেশন সম্পর্কেই জানবো। ভারতীয় যোগাযোগের ‘লাইফলাইন’ বলা হয় রেল ব্যবস্থাকে। কারণ, এই রেল ব্যবস্থার সাহায্যে দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন মানুষেরা পৌঁছে যান। এখানে যেমন খুব কম খরচেই ভ্রমণ করা যায়।

আবার সেখানে আরামেরও কোন ঘাটতি নেই। ব্রিটিশ শাসনে লর্ড ডালহৌসীর সময় শুরু হয়েছিল রেল ব্যবস্থা। যদিও আজকে যে আধুনিক রেলওয়ের ব্যবহার আমরা দেখতে পাচ্ছি তা ভারতের স্বাধীনতা লাভের পরই তৈরি হয়েছে। আর ভারতের প্রত্যেকটি স্টেশনের সাথে জড়িয়ে রয়েছে কোনো না কোনো ইতিহাস। স্টেশনের নামের মধ্যে আলাদা এক বিশেষত্ব রয়েছে।

আপনারা হয়তো অনেক বড়ো বড়ো স্টেশনের নাম দেখেছেন। কিন্তু আপনি কি জানেন সব থেকে ছোট স্টেশনের কী নাম? অনেকেই জানেন না দেশের এই সব থেকে ছোট নামে স্টেশনটি কোথায় রয়েছে। তাহলে আপনাদের জানিয়ে দিই দেশের সবথেকে ছোট নামের স্টেশনটি রয়েছে ওড়িশায়, যেটির নাম নাম ইব (IB)। এবার অনেকের মনে প্রশ্ন আসতে পারে এরকম নাম হওয়ার কারণ কী?

আসলে ওড়িশার নদী মহানদীর একটি উপনদীর নাম থেকে এই স্টেশনের নাম হয়েছে। যদিও শুধু এটিই নয় আরো একটি স্টেশন রয়েছে যার নাম দুই অক্ষরের। গুজরাটে অবস্থিত শেষ স্টেশনটির নাম হল ‘OD’। তাহলে দেখলেন তো ভারতের সবথেকে ছোট নামের স্টেশন দুটির নাম কী কী। অনেকেরই হয়তো জানা ছিল না এগুলো সম্পর্কে।

Related Articles

Back to top button