কলকাতানিউজরাজ্য

ডিসেম্বরের শুরুতেই পশ্চিমী ঝঞ্ঝা, কবে পড়তে চলেছে হার কাঁপানো শীত? রইল হাওয়া অফিসের সমস্ত আপডেট

দেখতে দেখতে বছরের শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছি আমরা। আর একটা মাস তারপরেই শুরু হবে নতুন বছরের দিনগোনা। তবে দেখতে দেখতে আমরা ডিসেম্বরে পা দিতে চললেও এখনো পর্যন্ত তেমন শীতের দাপট চোখে পড়ছেনা। উপরন্ত সকালের পর থেকেই বাড়ছে তাপমাত্রা। এছাড়াও ধেয়ে আসছে পশ্চিমী ঝঞ্ঝার হুংকার। যার কারনে তাপমাত্রা ঊর্ধ্বমুখী।

কলকাতা সহ রাজ্যের বেশ কিছু জেলায় তুলনামূলক তাপমাত্রা কিছুটা উর্দ্ধগামী। সকাল ও সন্ধ্যায় কিছুটা শীতের আমেজ অনুভব করা গেলেও, দুপুর থেকে উধাও শীত, বাড়ছে তাপমাত্রা। কলকাতা সহ বেশ কিছু জেলায় বেড়েছে তাপমাত্রা। তবে এই তাপমাত্রা এখনই কমবার কোনরকম আশা করা যাচ্ছে না। তবে পশ্চিমীঝঞ্ঝা কেটে গেলে তাপমাত্রা কিছুটা নিম্নগামী হতে পারে এমনটাই আশা করছে আবহাওয়া দপ্তর।

ডিসেম্বরের শুরুর দিকেই আসছে পশ্চিমী ঝঞ্ঝা। সুতরাং এই মুহূর্তে কোনরকম প্রবল শীতের আশা করা যাচ্ছে না। তবে মনে করা হচ্ছে ডিসেম্বরে দ্বিতীয় সপ্তাহের পর পশ্চিমী ঝঞ্ঝা গেলে কমতে পারে তাপমাত্রা, ঝাঁকিয়ে শীত প্রবেশ করতে পারে রাজ্যে। তবে এখন ৪-৫ দিন হু হু করে উত্তুরে হাওয়া প্রবেশের কারণে শীতের আমেজ থাকলেও, আপাতত প্রবল শীত প্রবেশের কোনো সম্ভাবনা নেই, এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রী বেশি। কলকাতা সহ উপকূলবর্তী কিছু জেলায় আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে,তবে বৃষ্টির কোনো পূর্বাভাস নেয়। উত্তরবঙ্গে তাপমাত্রার স্বাভাবিক বা তার নিচে থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। সবমিলিয়ে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে বাংলায় হাড় কাঁপানো শীত প্রবেশের কোনরকম সম্ভাবনা নেয়।