দেশনিউজ

Indian Railways: ১ লিটার ডিজেলে ট্রেন কতদূর মাইলেজ দেয়? শুনলে চমকে যাবেন

যানবাহন কেনার ক্ষেত্রে সর্বপ্রথম যে বিষয়টি দেখা হয় তা হলো তার মাইলেজ অর্থাৎ ১ লিটার তেলে ওই গাড়ি বা বাইকটি কত কিলোমিটার পথ যেতে পারে। সেটা হিসাব করেই সাধারণত কেনা হয় যানবাহন। বর্তমানে আমাদের সকলের বাইক বা চার চাকার মাইলেজের সম্পর্কে কিছু কিছু ধারণা আছে। তবে আপনার মনে কি কখনো একটা প্রশ্ন জেগেছে যে ট্রেনের মাইলেজ কত?

বর্তমানে দুই ধরনের ট্রেন চলাচল করে। যেগুলি হলো বিদ্যুৎচালিত এবং ডিজেলচালিত। যদিও পৃথিবীর অধিকাংশ ট্রেনই চলে বিদ্যুতের মাধ্যমে। লোকাল ট্রেন হোক বা দূরপাল্লার বেশিরভাগ ট্রেনই বর্তমানে বিদ্যুতের ওপর নির্ভরশীল। তবে অনেক ক্ষেত্রেই এখনো ডিজেলকে কাজে লাগানো হয় ট্রেন চালানোর জন্য। বিশেষ করে মালগাড়িগুলিকে ডিজেলের সাহায্যে চালানো হয়।

আজ আমরা এই ডিজেল চালিত ইঞ্জিন সম্পর্কেই আলোচনা করবো। ডিজেল চালিত ইঞ্জিনের ট্যাংকে ভাগ করা হয় তিন ভাগে। যেগুলি হলো ৫ হাজার লিটার, সাড়ে ৫ হাজার লিটার এবং ৬ হাজার লিটার। একইসাথে এই ইঞ্জিনচালিত ট্রেনগুলি কতগুলি কামরা বহন করছে তার উপরেও নির্ভর করে মাইলেজ। ১২ কোচযুক্ত একটি প্যাসেঞ্জার ট্রেনের ১ কিলোমিটার যেতে খরচ হয় ৬ লিটার ডিজেল।

২৪ কোচের একটি এক্সপ্রেস ট্রেন এই একই মাইলেজ দেয়। অন্যদিকে ১২ কোচযুক্ত একটি এক্সপ্রেস ট্রেন সাড়ে ৪ লিটার ডিজেলে ১ কিলোমিটার পথ যেতে পারে। আশা করা যাচ্ছে এই প্রতিবেদন পড়ে ট্রেনের মাইলেজ সম্পর্কে আপনার কিছুটা ধারণা তৈরি হলো।

Related Articles