দেশনিউজ

হিন্দু মন্দিরের ভিত পুজো, মাটিতে ঢালা হল ১১,০০০ লিটার দুধ, ১৫০০ লিটার দই, ১ কুইন্টাল ঘি

Advertisement
Advertisement

ধর্মের নামে মন্দির প্রতিষ্ঠা ক‍রে ব্যয় হচ্ছে লিটার লিটার দুধ এবং ঘি। বিরাট বিরাট পাত্র করে মানুষ দুধ ঢেলে চলেছেন মাটিতে। এটাই নাকি পুজোর প্রথা। মন্দির প্রতিষ্ঠার প্রথা। তা দেখতেও ভিড় জমিয়েছেন কাতারে কাতারে মানুষ, চলছে নিজস্বী তোলার ধুমও।

রাজস্থানের জ্বালাওয়ার জেলায় দেব নারায়ণের মন্দির প্রতিষ্ঠার জন্য এই নিয়ম নাকি শতাব্দীপ্রাচীন। গুর্জ্জর সম্প্রদায়ের মানুষদের কাছ থেকে এই নিয়ম পালনের জন্য সংগ্রহ করা হয়েছে প্রায় ১১,০০০ লিটার দুধ। যার দাম আকাশছোঁওয়া।

এছাড়াও দই ছিল প্রায় পনেরোশো লিটার, ঘি ছিল প্রায় এক লক্ষ কুইন্টাল। সব মিলিয়ে প্রায় দেড় লাখ টাকার কাছাকাছি খরচ হয়েছে। মন্দিরের প্রধান পুরোহিত জানান এই নিয়ম অনুযায়ী, দেব নারায়ন মন্দির প্রতিষ্ঠার জন্য মাটিতে ঢালতে হয় দুধ দই। ফলস্বরূপ দেব নারায়ন রক্ষা করেন গুর্জ্জরদের গবাদি পশু গুলিকে, যা তাদের ব্যবসার মূল সম্পদ।

প্রধানপুরোহিত আরো জানান এটি প্রচলিত ঐতিহ্য, ঐতিহ্য রক্ষা করতেই শতাব্দী প্রাচীন নিয়ম পালন করা হয়েছে। কোনভাবেই এটিকে অর্থের অপচয় মনে করা হয় না। বলা বাহুল্য মন্দির নির্মাণ করতে অর্থ ব্যয় হবে প্রায় এক কোটি টাকা। সব মিলিয়ে যে বিপুল পরিমাণ অঙ্ক অনায়াসেই স্বাস্থ্য এবং খাদ্য খাতে ব্যয় করা যেত।

Related Articles