আন্তর্জাতিকনিউজ

প্রশান্ত মহাসাগরে তীব্র ভূমিকম্প, ভয়াবহ সুনামির সতর্কতা জারি একাধিক দেশে

Advertisement
Advertisement

ভারত এবং বিশ্বের কয়েকটি দেশজুড়ে শৈত্যপ্রবাহ চলাকালীনই কেঁপে উঠল দক্ষিণ প্রশান্ত মহাসাগর। অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ভূমিকম্প দেখা গেছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.২ ম্যাগনিচিউড। এই কারণের জন্য অস্ট্রেলিয়ার পাশাপাশি নিউজিল্যান্ডডেও সুনামি সতর্কতার নির্দেশিকা জারি করা হয়েছে। অস্ট্রেলিয়ার মেইরোলজি ব্যুরো সোশ্যাল মিডিয়াতে বার্তা দিয়ে জানিয়েছে, অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডের ৫৫০ কিলোমিটার পূর্ব লর্ড হো আইল্যান্ডের জন্য আরও কড়া সতর্কতার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

অন্যদিকে নিউডজিল্যান্ড প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, মহাসাগরীয় দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্ব অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প হয়েছে। এই জন্যই তার উত্তর উপকূলের উপকূলীয় বাসিন্দাদের জন্য সুনামি সতর্কতা জারি করা হয়েছে। এমনকি স্থানীয় বাসিন্দাদের সংশ্লিষ্ট এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশও দেওয়া হয়েছে কোনো কোনো ক্ষেত্রে। নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট মারফত জানা গেছে, গ্রেট ব্যারিয়ার দ্বীপ মাতাটা থেকে তোলাগা উপসাগর পর্যন্ত এলাকায় জলস্তর বাড়ার সম্ভাবনা প্রবল।

প্রসঙ্গত, ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূমিকম্পের কেন্দ্র জানিয়েছে, কম্পনের কেন্দ্র ছিল নিউ ক্যালেডোনিয়ার টেডিনের থেকে ৪১৭ কিলোমিটার পূর্বে, ১০ কিলোমিটার গভীর পর্যন্ত। পরপর তিনটি কম্পন অনুভূত হয়েছিল, যার মধ্যে প্রথম কম্পনের মাত্রা ছিল ৭.২ এবং পরের দুটির মাত্রা ছিল যথাক্রমে ৫.৭ ও ৬.১ ম্যাগনিচিউড।

উল্লেখ্য, মাত্র এক ঘণ্টার মধ্যেই তিনটি কম্পন অনুভব করা গেছে। মার্কিন সুনামি সতর্কতা ব্যবস্থায় জানানো হয়েছে, ভানুয়াতু, ফিজি ও নিউজিল্যান্ডে সুনামির সম্ভাবনা প্রবল। নিউজিল্যান্ডের উপকূলবর্তী এলাকায় জলস্তর সাধারণত বর্তমানের চেয়ে ৩.৩ ফুট পর্যন্ত বাড়তে পারে। এমনকি জলোচ্ছ্বাসের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না প্রশাসন।

Related Articles