অর্থনীতিনিউজ

আপনার পরিবারের কারোর কাছে কি SBI-এর অ্যাকাউন্ট আছে? তবে এই গুরুত্বপূর্ণ প্রতিবেদনটি অবশ্যই পড়ুন

ইন্টারনেট হওয়ার দরুন যেমন সারা দুনিয়া আমাদের হাতের মুঠোয় এসেছে তেমনি বেড়েছে জালিয়াতির সংখ্যাও। ফ্রড থেকে বাঁচতে SBI এর পক্ষ থেকে জারি হল নতুন নিয়ম। টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম এনেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আপনার অথবা আপনার পরিবারের যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’য় একাউন্ট থেকে থাকে তবে শীঘ্রই জেনে নিন নতুন নিয়মটি কি। এবার থেকে টাকা তুলতে গেলে এই নতুন নিয়ম মেনে চলতে হবে। তো চলুন জেনে নিই নতুন নিয়মটি।

ফ্রড বা জালিয়াতি থেকে বাঁচতে সকল ব্যাংক থেকে সতর্কবার্তা দেওয়া হয়। RBI ও ডিজিটাল জালিয়াতি থেকে বাঁচার জন্য সতর্কবার্তা প্রদান করে থাকে। SBI এর পক্ষ থেকে গ্রাহকদের গাইডলাইন দেওয়া হয় কোন কোন নাম্বারে কল রিসিভ করবেন না তার। এছাড়াও ওটিপি শেয়ার না করার জন্য সতর্ক বার্তা প্রদান করা হয় SBI এর পক্ষ থেকে। তবে জালিয়াতি মাত্রা আরও কমাতে SBI নিয়ে এল নতুন নিয়ম।

এই নতুন নিয়ম অনুযায়ী আপনি যদি ATM থেকে 10 হাজার টাকা তুলতে চান তবে আপনাকে দিতে হবে ওটিপি। ওটিপি প্রদান ছাড়া আপনি আপনার কোনো টাকা তুলতে পারবেন না। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিংক করা মোবাইল নম্বরে আসবে ওটিপি, ওটিপি দেবার পরে আপনি আপনার টাকা তুলতে পারবেন। লেনদেন আরো বেশি মাত্রায় সুরক্ষিত করার জন্যই বেশি অঙ্কের টাকা তোলার ক্ষেত্রে এমন পদক্ষেপ।

SBI এর পক্ষ থেকে টুইটের মাধ্যমে জানানো হয়েছে, এবার থেকে যদি কোন ব্যক্তি তার অ্যাকাউন্ট থেকে 10 হাজার টাকা তুলতে চান, তবে তার রেজিস্টার করা মোবাইল নম্বরে ওটিপি আসবে, সেই ওটিপি দিয়েই কেবল মাত্র তিনি টাকা তুলতে পারবেন। ATM-এ যখন আপনি আপনার টাকার পরিমাণটা লিখবেন, তখনই আপনার মোবাইল ফোনে একটি ওটিপি আসবে সেই চার অঙ্কের ওটিপি দিয়ে আপনি আপনার টাকা তুলতে পারবেন। জালিয়াতি রুকতে ও লেনদেন আরও সুরক্ষিত করতে এই পদ্ধতি বেশ কার্যকরী হবে বলে মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Close