নিউজলাইফস্টাইল

আপনি কি জানেন গ্যাস সিলিন্ডারের সঙ্গে রয়েছে ৫০ লক্ষ টাকার বিমা! দেখে নিন কীভাবে পাবেন এই সুবিধা

বর্তমানে দেশের বেশির ভাগ ঘরেই গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়। নিত্যদিনের ব্যবহারের জন্য এই গ্যাস সিলিন্ডার অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে। প্রত্যেক গৃহস্থের বাড়িতে গ্যাসের ব্যবহার থাকলেও অনেক সুবিধার কথা জানেন না ক্রেতারা। গ্যাসের প্রথম কানেকশন নেওয়ার সময় অনেক বিষয়ে জানানো হয় না একজন ক্রেতাকে। কিন্তু জানেন কি এলপিজি গ্যাস ইউজারদের ক্ষেত্রে 50 লক্ষ টাকার বীমার কভার থাকে. তথ্য বলছে যখন গ্যাস কানেকশন নেওয়া হয় তখনই সংশ্লিষ্ট গ্রাহককে এই বীমা করে দেওয়া হয়।

কিন্তু কখনোই কম্পানির তরফে এবং ডিলাররা এই বিষয়ে গ্রাহককে কিছু জানান না। গ্যাস কোম্পানী গুলির বিভিন্ন ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী সিলিন্ডারের কারণে যে কোনো ধরনের প্রাণহানি বা সম্পত্তির ক্ষতি হলে বিশাল এই অংকের বীমার জন্য আবেদন করা যাবে।

এখন প্রশ্ন আসে যে এই ইন্সুরেন্স ক্লেম কে দেয় কোন বিপদ ঘটলে স্থানীয় গ্যাসের ডিলার প্রথমেই সংশ্লিষ্ট গ্যাস ও ওয়েল সংস্থাকে বিস্তারিত জানায়, জানানো হয় বীমা সংস্থাকেও। বিশাল এই অংকের এই ক্লেম পাওয়ার ক্ষেত্রে যে সমস্ত নিয়মকানুন রয়েছে তা পাওয়ার জন্য স্থানীয় গ্যাসের ডিলাররা সমস্ত রকম সাহায্য করবে। ইন্ডেন এবং এইচপি গ্যাসের সমস্ত নথিপত্র গ্রাহক স্থানীয় অফিশিয়াল গ্যাসের দোকান থেকে নতুন গ্যাসের কানেকশন নিলে এই বীমার সুবিধা পাওয়া যাবে।

ক্লেম পাওয়ার ক্ষেত্রে অবশ্যই পুলিশের কাছে করা এফ আই আর কপি, মেডিকেল সার্টিফিকেট, ডেট সার্টিফিকেট প্রয়োজন। দুর্ঘটনার 30 দিনের মধ্যে এই সংক্রান্ত বিষয়ে ক্লেম করতে হবে। তবে অনেক ক্ষেত্রে গ্রাহকরা পাইপ রেগুলেটর ISI চিহ্ন ছাড়া জিনিসপত্র ব্যবহার করে কিন্তু তা করলে কখনো সংস্থা এই বীমার অংকের টাকা দেবে না।

Related Articles

Back to top button