দেশনিউজ

দীপাবলিতে বিরাট লক্ষী লাভ করলো ভারত, বিশাল ক্ষতি চীনের

জানা গিয়েছে, দেশের ২০টি শহরে ৭২ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছে।

Advertisement
Advertisement

এবারের দীপাবলি একেবারে অন্যরকম। হাইকোর্টের নির্দেশে এইবছর বাজি পোড়ানোতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। দেশের ২০টি শহর তথা দিল্লি, মুম্বই, কলকাতা, হায়দরাবাদ, নাগপুর, রায়পুর, আহমেদাবাদ, জয়পুর, কোচি, রাঁচি, চণ্ডীগড়, ভোপাল, লখনউ, জম্মু- কাশ্মীর এই শহরগুলোতে রেকর্ড বিক্রি হয় দীপাবলিতে। এবার দীপাবলিতে চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছিল সরকার।

এইবছর করোনার জন্য বহু মানুষের চাকরি গেছে। এছাড়া ব্যবসার ক্ষেত্রেও অনেক মন্দা দেখা দিয়েছে। তবে এর মধ্যেও রয়েছে সুখবর। জানা গিয়েছে, দেশের ২০টি শহরে ৭২ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছে। এটা দেখেই বোঝা যাচ্ছে, দেশের ব্যবসায়ীদর কাছে এবারের দীপাবলি একেবারে অন্ধকারাচ্ছন্ন ছিল না। তবে ভারত ভালো ব্যবসা করলেও বিরাট অংকের লোকসানের মুখ দেখেছে চীন।

অন্যান্য বছর চীনের রকমারি লাইট থেকে শুরু করে আরও অনেক রকম গিফট আইটেম ভারতের বাজার ছেয়ে যায়। তবে এবার সেভাবে দেখা যায়নি চীনা দ্রব্যের। জানা যাচ্ছে, ভারতর সঙ্গে বিবাদের জেরে এবার চিনের ৪০ হাজার কোটি টাকা লোকসান হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চীনের সাথে বিবাদের পর থেকেই বারবার বলেছিলেন, স্থানীয় ব্যবসায়ীদের অবস্থার উন্নতি করতে হবে দেশবাসীদেরকে। আর সেই কথা মেনে চলেছেন সকলে।

স্থানীয় বাজার থেকে দিওয়ালির পণ্য কিনে দেশের ব্যবসায়ীদের মুখে হাসি ফুটিয়েছেন সকলে। চীনা পণ্য ছাড়াই বাজার রমরমা ব্যবসা চলেছে। ভালো কেটেছে দেশের দিওয়ালির বাজার।

Related Articles