নিউজরাজ্য

Weather Update: দানা বাঁধছে গভীর নিম্নচাপ, রাজ্যে ফের দুর্যোগের পূর্বাভাস হাওয়া অফিসের

ইতিমধ্যে কেরলে (Kerala Monsoon) ঘটেছে বর্ষার আগমন, আর তারপরেই কেরলের পথ বেয়ে বর্ষা ঢুকেছে দেশে। বর্ষার আগমনে ইতিমধ্যেই কেরলে দক্ষিণাংশ বরাবর দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু (South West Monsoon) প্রবেশ করেছে যার প্রভাবে কেরল ও কর্ণাটকের বিস্তীর্ণ এলাকার প্রবল বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আইএমডির (IMD)। কেরলের পাশাপাশি বঙ্গতেও প্রাক বর্ষার পূর্বাভাস জারি করেছে মৌসুম ভবন।

সাধারণত রাজ্যে বর্ষা ঢোকে জুনের প্রথম দিকে, সর্বপ্রথম উত্তরবঙ্গে (North Bengal) শুরু হয় বৃষ্টিপাত। তার দিন কয়েক পরেই বর্ষা শুরু হয় দক্ষিণবঙ্গে (South Bengal)। তবে এবার রাজ্যে বর্ষা খানিকটা দেরি করেই ডুকছে, উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে যার প্রভাবে ১১ জুন থেকে রাজ্যে বর্ষা প্রবেশ করবে। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের জেরে আগামী ১১ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত রাজ্যে জারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ভারী বজ্রপাত।

ঘূর্ণিঝড় যশের প্রভাব কমতেই ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। তবে গত কয়েক দিন প্রাক কালীন বর্ষার বৃষ্টিতে ভিজছে কলকাতা শহর সহ বেশকিছু জেলা। যার প্রভাবে রাতের দিকে খানিকটা স্বস্তি মিলছে তবে সকাল হতেই আবার বাড়ছে গরমের দাবদাহ। তবে হাওয়া ভবনের তরফ থেকে জানানো হয়েছে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের হাত ধরেই রাজ্যে এবার বর্ষা ঢুকতে চলেছে, এই নিম্নচাপের প্রভাব পড়বে মূলত দক্ষিণবঙ্গের উপরে। ভরা কোটাল এর ফলে গঙ্গায় বান আসতে পারে বলে আগাম সতর্কবার্তা দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তর তরফ থেকে। এইসময় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শুক্রবার থেকেই রাজ্যে শুরু হয়ে যেতে পারে নিম্নচাপের প্রভাবে ভারী বর্ষণ।

কিছুদিন আগেই রাজ্যের একাধিক জেলায় ঘূর্ণিঝড় যশ চালিয়েছে তাণ্ডব, যার প্রভাবে বিপর্যস্ত সেই সব এলাকা, এখনো পর্যন্ত যশের আঘাত সামলে উঠতে পারেনি ঘূর্ণিঝড় কবলিত এলাকা গুলি। অনেক জায়গায়তেই নদীবাঁধ মেরামতির কাজ শেষ হয়নি, আর এরই মাঝে নতুনভাবে নিম্নচাপের পূর্বাভাসে আতঙ্কিত মানুষ।সোমবার রাতে কলকাতা কমিশনার এবং রাজ্যের সব জেলা শাসকদের উদ্দেশ্যে সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার জন্য সর্তকতা জারি করা হয়েছে নবান্ন (Nabanna) তরফ থেকে। বড় ক্ষয়ক্ষতি যাতে না হয় তার জন্য আগে থেকেই পদক্ষেপ নিতে বলা হয়েছে।

Tags

Related Articles

Close