অর্থনীতিনিউজ

সরকারি এই স্কীমে মাত্র ৭ টাকা জমিয়ে প্রতিমাসে পেয়ে যান ৫ হাজার টাকা, জেনে নিন বিশদে

ভারত সরকারের একটি অন্যতম যোজনা অটল পেনশন যোজনা, এই যোজনা সম্পর্কে হয়তো আপনারা অনেকেই অবগত, তবে আপনারা কি জানেন মাত্র ৭ টাকা করে ইনভেস্ট করলে প্রতি মাসে ৫০০০ টাকা করে পেয়ে যেতে পারেন এই যোজনার আওতায়। ভারতবর্ষে বেশ কিছু জনপ্রিয় যোজনা গুলির মধ্যে এটি অন্যতম। ৪০ বছর বয়সী পর্যন্ত ব্যক্তিদের জন্য এই বিশেষ যোজনা নিয়ে এসেছে ভারত সরকার। এই যোজনার দ্বারা আপনি আপনার ভবিষ্যৎ কে আরো বেশি সুনিশ্চিত করে রাখতে পারবেন। দেশে বহু মানুষ পেনশনের ওপর ভরসা করে থাকেন তাদের জন্যেই এই অটল পেনশন যোজনা।

১৮ থেকে ৪০ বছর বয়সীদের জন্য ২০১৫ সালে এই পেনশন যোজনাটি নিয়ে এসেছিল কেন্দ্রীয় সরকার। যেকোন ভারতীয় নাগরিক এই পেনশন যোজনা ইনভেস্ট করতে পারবে। তবে গ্রাহককে এই যোজনায় ইনভেস্ট করতে হলে ব্যাংক এবং পোস্ট অফিসে একাউন্ট থাকতে হবে। একটা সময় পর্যন্ত ইনভেস্ট করার পর, আপনার ৬০ বছর হয়ে যাওয়ার পর আপনি প্রত্যেক মাসে নির্দিষ্ট একটি পেনশন পেয়ে যাবেন। ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত প্রতিমাসে পেতে পারেন পেনশন।

অটল পেনশন যোজনা ইনভেস্ট করার নিয়ম:-

প্রথমেই আপনাকে আধার নম্বর মোবাইল নম্বর এবং সেভিং ব্যাংক অ্যাকাউন্ট নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। যত কম বয়সে এই যোজনায় আপনার নিজের নাম নথিভুক্ত করবেন পরবর্তী জীবনে ততটাই সুবিধা হবে। আপনি যদি ১৮ বছর বয়সেই অটল পেনশন যোজনা এ নিজের নাম নথিভুক্ত করেন তবে ৬০ বছর বয়সে গিয়ে আপনার পেনশনের পরিমাণ হবে ৫০০০ টাকা।

প্রতিমাসে ৫০০০ টাকা পেতে হলে আপনাকে প্রত্যেক মাসে জমা দিতে হবে ২১০ টাকা করে। যদি আপনি ৪০০০ টাকা করে পেনশন পেতে চান সেই ক্ষেত্রে প্রতিমাসে ১৬৮ টাকা করে জমা দিতে হবে। আর যদি ৩০০০ টাকা পেতে চান তবে ১২৬ টাকা, ২০০০ টাকার জন্য ৮৪ টাকা, এবং ১০০০ টাকার জন্য ৪২ টাকা করে দিতে হবে।

Tags

Related Articles

Close