দেশনিউজ

দিল্লিতে কৃষকদের ট্র‍্যাক্টর র‍্যালি ঘিরে ধুন্ধুমার, চাষীদের উপর লাঠিচার্জ ও টিয়ার গ‍্যাস ছুঁড়ল পুলিশ

Advertisement
Advertisement

প্রজাতন্ত্র দিবসে পুলিশি পারমিশন নিয়ে কৃষকদের মিছিলের অনুমতি মিললেও, দিল্লিতে ধুন্ধুমার ঘটনা ঘটেছে। প্রতিবাদী কৃষকদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ বেধেছে। বেশ কয়েকজন বিক্ষোভকারী ও পুলিশকর্মী এই ঘটনায় আহত‌ও হয়েছেন।

সূত্রে খবর পাওয়া গেছে, দিল্লির সঞ্জয় গান্ধী ট্রান্সপোর্ট নগরে বিক্ষুব্ধ কৃষকদের উপর লাঠিচার্জ করে ও টিয়ার গ্যাস ছোঁড়ে পুলিশ। উল্লেখ্য, এদিন সকালেই সিঙ্ঘু বর্ডার থেকে কৃষকদের ট্র্যাক্টর মিছিল এসে পৌঁছয়। তারপর আন্দোলনরত কৃষকরা পুলিশি ব্যারিকেড ভেঙে ফেলেন। পালটা লাঠিচার্জও করে পুলিশ। সব মিলিয়ে রীতিমতো উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানী দিল্লি।

প্রসঙ্গত, প্রায় দু’মাস ধরে কৃষি আইন বিরোধী বিক্ষোভ চলছে। সাধারণতন্ত্র দিবসে দিল্লির সিঙ্ঘু সীমান্ত থেকে রাজধানীতে প্রবেশের পর মেগা ট্রাক্টর র‍্যালির আয়োজন করেছে কৃষকরা। যার মহড়াও হয়েছে। আপাতত, এই প্রস্তাবিত ট্রাক্টর র‍্যালিটিই রক্তচাপ বাড়াচ্ছে কেন্দ্রের। প্রসঙ্গত, কেন্দ্রের সঙ্গে ১১বার বৈঠকে বসেছে কৃষক সংগঠনগুলি। তবুও, সমাধান পাওয়া যায় নি। সম্প্রতি সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত মামলার পর কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, আপাতত দেড় বছর নয়া কৃষি আইন কার্যকর করা যাবে না। ভাবা হয়েছিল, এর ফলে আপাতত কৃষক আন্দোলনে লাগাম পড়বে। কিন্তু গত শুক্রবারের বৈঠকে আন্দোলনরত কৃষকরা সাফ জানান, স্থগিত নয়, আইন প্রত্যাহারই করতেই হবে।

উল্লেখ্য, কৃষি আইন বাতিলের দাবিতে এক কৃষক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মা হীরাবেনের দ্বারস্থ হন। প্রধানমন্ত্রীর মায়ের কাছে হরপ্রীত সিং নামের ওই কৃষক অনুরোধ জানান, তিনি যেন নিজের সন্তানকে মানিয়ে নিয়ে কৃষি আইন বাতিল করার নির্দেশ দেন।

Related Articles