দেশনিউজ

সরকারি ঘোষণা, এবার ফুটপাতের বিক্রেতারাও পাবে ২০ হাজার টাকা লোন

দিল্লি এসসি, এসটি, ওবিসি, মাইনরিটিস অ্যান্ড ডেভলপমেন্ট কর্পোরেশন রাস্তার বিক্রেতাদের কম সুদের হারে ২০ হাজার টাকা লোন দেওয়া হবে।

Advertisement
Advertisement

রাস্তার বিক্রেতাদের জন্য বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করল সরকার। এবার রাস্তার বিক্রেতাদেরও ২০ হাজার টাকা লোন দেবে দিল্লি সরকার। সোমবার একথা জানিয়েছেন এক আধিকারিক। দিল্লি এসসি, এসটি, ওবিসি, মাইনরিটিস অ্যান্ড ডেভলপমেন্ট কর্পোরেশন রাস্তার বিক্রেতাদের কম সুদের হারে ২০ হাজার টাকা লোন দেওয়া হবে। দিল্লিতে প্রায় ৫ লক্ষ রাস্তার ফুটপাতে বিক্রেতা রয়েছে। কিন্তু ২০০৭ সালে এদের মধ্যে মাত্র ১.৩ লক্ষ বিক্রেতা এমসিডি এবং এনডিএমসিতে নিজেদের নথিভুক্ত করিয়েছেন।

সোশ্যাল ওয়্যালফেয়ার মিনিস্টার রাজেন্দ্র পাল গৌতম রাস্তার গরিব বিক্রেতাদের জন্য এই সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্ত গ্রহণের ফলে স্থানীয় মহাজনদের ওপরে রাস্তার বিক্রেতাদের নির্ভরতা অনেক কমবে। কারণ এই মহাজনেরা চড়া হারে এই বিক্রেতাদের কাছ থেকে সুদ নেয়,যা বিক্রেতাদের পক্ষে দেওয়া খুব কষ্টকর। সুদ দেওয়ার পর তাদের কাছে টাকা প্রায় থাকেই না। এক্ষেত্রে সরকারের এই পদক্ষেপে অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

দিল্লি সরকার লোন দেওয়া পাশাপাশি দিল্লি এসসি, এসটি, ওবিসি, মাইনরিটিস অ্যান্ড ডেভলপমেন্ট কর্পোরেশন রঘুবীর নগরে ৬০ টি শেড সংস্কারের কাজও করেছে। এই সংস্কারের কাজ বর্তমানে তফসিলি বর্ণভুক্ত উদ্যোক্তাদের বরাদ্দের জন্য প্রস্তুত রয়েছে বলে ও জানা গিয়েছে।

Related Articles