দেশনিউজ

ঠান্ডায় বসে থাকতে থাকতে মর্মান্তিক পরিণতি প্রতিবাদী কৃষকের, পিতৃহারা তিন সন্তান

Advertisement
Advertisement

কেন্দ্রীয় সরকারের আনা ৩টি নয়া কৃষি আইন সম্পূর্ণ প্রত্যাহারের দাবিতে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরাখণ্ড সহ বিভিন্ন রাজ্যের কৃষকেরা অবস্থান বিক্ষোভ ও আন্দোলন চালিয়ে যাচ্ছে দিল্লীতে। ইতিমধ্যেই সরকারের সঙ্গে বেশ কয়েক দফা আলোচনা হলেও পাওয়া যায়নি কোনো সমাধান সূত্র। আন্দোলনরত কৃষকদের সামনে কেন্দ্রীয় সরকারের টালবাহানা যেমন চ্যালেঞ্জ, তেমনই বাধা হয়েছে দাঁড়িয়েছে দিল্লীর ঠান্ডা।

দিল্লি-হরিয়ানা সীমানায় গত ২২ দিন ধরে কৃষকরা প্রতিবাদ করছেন। ঠাণ্ডায় কামড়ে বৃহস্পতিবার সকালে প্রতিবাদের মঞ্চেই প্রয়াত হলেন পাঞ্জাবের এক কৃষক। জানা গিয়েছে, ৩ সন্তানের পিতা ওই কৃষকের আনুমানিক বয়স ৩৭ বছর।

বৃহস্পতিবার পর্যন্ত টানা ২২ দিন রাস্তায় বসে আছেন কৃষকরা। প্রতিবাদীদের জন্য পরিস্থিতি কঠিন থেকে কঠিনতর হচ্ছে ক্রমশ। শীত পড়তে না পড়তেই দিল্লির পারদ নামছে হু-হু করে। এদিনের মৃত্যুই প্রথম নয়। এর আগেও ঠান্ডার কারণে প্রতিবাদী কৃষকদের প্রাণহানি হয়।

নয়া কৃষি আইন সম্পূর্ণ প্রত্যাহারের দাবিতে কৃষকদের নিয়মিত আন্দোলন চললেও যেন প্রত্যাহারের মুডে নেই মোদী সরকার। আন্দোলনের মাধ্যমে নিজেদের দাবি আদায় না করে পিছু হঠতে রাজি নন কৃষকরাও। আন্দোলন জোরদার করতে দিলি-হরিয়ানা সীমানায় আত্মহত্যা করেন বুধবার। সেই মর্মান্তিক ঘটনার রেশ কাটতে না কাটতেই আবার আজকের মৃত্যু সংবাদ। সব মিলিয়ে তোলপাড় রাজধানী।

Related Articles