দেশনিউজ

তীব্র গতিতে ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘নিভার’, মারাত্মক বিপদের আশঙ্কায় জারি হাই এলার্ট

স্থলভাগে আছড়ে পড়ার সময়ে তার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার।

Advertisement
Advertisement

ফের এক ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের আগমন। তামিলনাড়ু এবং পুদুচেরির দিকে ধেয়ে আসছে এই ঘূর্ণিঝড় ‘নিভার’। স্থলভাগে আছড়ে পড়ার সময়ে তার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার। আর এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ইরান। মৌসম ভবন সূত্রের খবর অনুযায়ী, ২৫ নভেম্বর তামিলনাড়ুর মমল্লপুরম এবং পুদুচেরির কারাইকলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি।

মূলত দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এই নিম্নচাপটি আরও গভীর আকার নিয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে তামিলনাড়ু-পুদুচেরি উপকূলের দিকে অগ্রসর হবে। তামিলনাড়ুর আবহাওয়া দফতর সূত্রে খবর অনুযাযী, এই গভীর নিম্নচাপটি চেন্নাইয়ের দক্ষিণে ৭৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ২৩ নভেম্বর থেকেই দক্ষিণ ভারতের উপকূলীয় রাজ্যগুলিতে বৃষ্টি শুরু হবে। এছাড়া ২৪ এবং ২৫ নভেম্বর তামিলনাড়ু এবং পুদুচেরিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। অন্যদিকে, ২৫ এবং ২৬ নভেম্বর অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে, রায়লসীমা এবং তেলঙ্গানায় বৃষ্টি হবে। এই ঘূর্ণিঝড়ের জন্য আগামী ২৫ নভেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সমুদ্র ব্যাপক উত্তাল হবে। ইতিমধ্যেই তামিলনাড়ুর কাড্ডালোর এবং চিদম্বরম জেলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৬টি দল মোতায়েন করা হয়েছে। এছাড়া সমুদ্র নিকটবর্তী এলাকা থেকে মানুষদের সরিয়ে আনা হচ্ছে। এই ঝড়ের সাথে মোকাবিলা করার জন্য সবদিক থেকেই প্রস্তুতি নিচ্ছে প্রশাসন।

Related Articles