দেশনিউজ

১২০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘নিভার’, জারি রেড অ্যালার্ট

মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, আপাতত উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর ‘নিভার’ অবস্থান করছে।

Advertisement
Advertisement

আমফান, নিসর্গের পর ফের আরেক ঘূর্ণিঝড়ের আগমন দেশে। এবারের ঘূর্ণিঝড়ের নাম ‘নিভার’, মূলত গভীর নিম্নচাপের কারণে এই ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছে। আর এই ঘূর্ণিঝড় আগামিকাল অর্থাৎ বুধবার সন্ধ্যায় মামল্লপুরম এবং কারাইকালের মধ্যে দিয়ে তামিলনাড়ু এবং পুুদুচেরিতে আছড়ে পড়বে। মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, আপাতত উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর ‘নিভার’ অবস্থান করছে।

বর্তমানে এটি উত্তর-পশ্চিম চেন্নাই থেকে ৪৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে। আর তাই তামিলনাড়ু এবং পুুদুচেরির উপকূলবর্তী এলাকায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। স্থলভাগে আছড়ে পড়ার সময়ে ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার থাকবে। আর এই ঘূর্ণায়মান বাতাসের গতিবেগ কখনও কখনও ঘণ্টায় ১২০ কিলোমিটারও পৌঁছে যেতে পারে।

মঙ্গলবার থেকেই বৃষ্টি শুরু হয়ে যাবে, আর এই বৃষ্টি চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। উত্তর-মধ্য এবং উপকূলীয় জেলাগুলিতে মঙ্গলবার এবং বুধবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে এই ঝড়ের হাত থেকে রেহাই পাবার জন্য প্রস্তুত রয়েছে প্রশাসন। পুদুকোট্টাই, ভিল্লুপুরমের মতো জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে, ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একাধিক দল পাঠানো হয়েছে। চেন্নাইয়ে এনডিআরএফের দুটি এবং মাদুরাইয়ে একটি দল তৈরি করা হয়েছে।

চেন্নাইয়ে ইতিমধ্যে ৮০ টি ত্রাণ শিবির খোলা হয়েছে। এছাড়া কয়েকটি ট্রেন বাতিল করেছে দক্ষিণ রেল। এর পাশাপাশি বেসরকারি বাস-সহ সাতটি জেলায় আন্তঃরাজ্য এবং অন্তঃরাজ্য বাস পরিষেবা বন্ধ রাখা হয়েছে। চেন্নাইয়ে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার কাউন্সেলিং পিছিয়ে দেওয়া হয়েছে। এছাড়া মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। একইসঙ্গে বাড়িতে শুকনো খাবার মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে এবং অপ্রয়োজনীয় যাতায়াত এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন।

Related Articles