নিউজরাজ্য

Cyclone Gulab: তীব্র গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’, আগামীকালই শুরু হবে তাণ্ডব

ফের অশনিসংকেত দিল আবহাওয়া দপ্তর! বঙ্গোপসাগরের উর্দ্ধআকাশের মুখ হয়েছে ভার। গভীর নিম্নচাপকক্ষ তৈরি হওয়ায় আগামী 12 ঘণ্টার মধ্যে রূপ নিতে চলেছে এক শক্তিশালী ঘূর্ণিঝড়ের। পাকিস্তানের নামকরণকৃত ঘূর্ণিঝড় “গুলাব” আগামী 24 ঘন্টার মধ্যেই আছড়ে পড়তে চলেছে উড়িষ্যা এবং অন্ধ্র উপকূলে! যার প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে থাকছে ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করা এক গভীর নিম্নচাপ আগামী 12 ঘণ্টার মধ্যে অতি গভীর ও শক্তিশালী রূপ নিয়ে এগিয়ে চলবে উত্তরপূর্ব পথে। শক্তিশালী ঘূর্ণবাতের পরিণত হওয়ার পর আরও শক্তি বাড়িয়ে এটি উড়িষ্যার দক্ষিনে ব্রহ্মপুর ও অন্ধ্রপ্রদেশের উত্তরের বিশাখাপত্তনমের মধ্যে অবস্থিত কলিঙ্গপত্তনম নামের স্থানটির ওপর দিয়ে অগ্রসর হবে। যার প্রভাবে উপকূলবর্তী দুই জেলা যথা দক্ষিণ 24 পরগনা এবং পূর্ব মেদিনীপুরে হবে ভারী বৃষ্টিপাত।

সোমবার থেকে এই দুই জেলাতে সতর্কবার্তা জারি করার পাশাপাশি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি উত্তর 24 পরগনায়। তবে কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মঙ্গলবার থেকে। এদিন শুধু কলকাতা নয় হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর, দুই 24 পরগনা সহ দক্ষিণবঙ্গের প্রত্যেকটি জেলাতে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

ঘূর্ণিঝড়ের প্রকোপ আটকাতে ইতিমধ্যেই উপকূলবর্তী অঞ্চল এবং কলকাতার জন্য যথাক্রমে 15 টি এবং 4টি মোট 19টি জাতীয় বিপর্যয় মোকাবিলা দল প্রস্তুত করে রাখা হয়েছে। এছাড়াও বিপর্যয়ের সময় যাতে বিভিন্ন দপ্তরগুলি একসাথে সম্বন্বয়ভাবে কাজ করতে পারে সেইজন্য লালবাজারে ইউনিফাইড কমান্ড সেন্টার খুলেছে কলকাতা পুলিশ। যেখানে পুলিশ, পুরসভা, দমকল, এনডিআরএফ, সিইএসসি সহ সকল বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্তারা উপস্থিত থাকবেন।

Tags

Related Articles

Close