আন্তর্জাতিকনিউজ

পুজোয় আছড়ে পড়তে পারে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়! সতর্কতা জারি আবহাওয়া দফতরের

এই বছর স্বাভাবিকের থেকে ৩৩.১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। অক্টোবরেও স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

ফের ধেয়ে আসছে প্রবল দুর্যোগ। খুব শীঘ্রই আসছে আরেক ঘূর্ণিঝড়। এই মাসের তৃতীয় সপ্তাহে বাংলাদেশে আছড়ে পড়তে পারে এক ঘূর্ণিঝড়। আর এর জের পুজোতে পড়বে। বাংলাদেশে অক্টোবর-নভেম্বরে বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপ তৈরি হয়। অনেকসময় কোনও কোনও নিম্নচাপ আবার ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। বাংলাদেশে এটি ‘আশ্বিন-কার্তিকের তুফান’ হিসেবে পরিচিত। বাংলাদেশে এই বছর স্বাভাবিকের থেকে ৩৩.১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। অক্টোবরেও স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

চলতি মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি নিম্নচাপ তৈরি হতে পারে বলে জানিয়েছিল হাওয়া অফিস। এর মধ্যে একটি নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর এই পূর্বাভাস অনুযায়ী গত ৩০ সেপ্টেম্বর উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন অঞ্চল এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। আগামীদিনে এই নিম্নচাপ ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় পরিণত হতে পারে এবং অক্টোবরের তৃতীয় সপ্তাহে বাংলাদেশে আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

এছাড়া আবহাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, অক্টোবরের তৃতীয় সপ্তাহেই বাংলাদেশ থেকে বিদায় নেবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। উল্লেখ্য, এই ঘূর্ণিঝড়ের নাম হবে ‘গতি’। এই নামকরণ করেছে ভারত।

Tags

Related Articles

Close