×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

ট্রেন যাত্রী ও রেল কর্মীদের সুরক্ষায় চালু হচ্ছে সাইবার সেল, জেনে নিন এর বিশেষ সুবিধাগুলি

দিন দিন রেল চত্বরে মোবাইল এবং ইন্টারনেটের মাধ্যমে সাইবার ক্রাইম বেড়েই চলেছে। যার কিনারা করতে পারছিল না রেল কর্তৃপক্ষ। তাই বিভিন্ন ধরনের সাইবার অপরাধ রুখতে রেলে চালু করা হচ্ছে সাইবার সেল। লিলুয়ায় গড়ে উঠছে পূর্ব রেলের প্রথম সাইবার সেলটি।

গতকাল হাওড়ার ডিআরএম ইশাক খান ওই সাইবার সেলের নির্মান কেন্দ্র ঘুরে দেখেন। তিন জানান,‘বিভিন্ন ধরনের সাইবার ক্রাইম ঘটনা ঘটছে রেলে। যার ফলে যাত্রী থেকে শুরু করে রেলকর্মীরাও অসুবিধার মধ্যে পড়ছেন। তাই রেলে সাইবার সেল খুবই দরকারি হয়ে পড়েছে। সিসিটিভির কারিগরি বিষয়, কল রেকর্ড, ই টিকিটের চোরাকারবার, নানা ধারনের টেন্ডার থেকে শুরু করে নানা ফেক মেসেজ, কল দ্বারা প্রতারনার অনেক ঘটনা ঘটছে। রেলে সাইবার সেল না থাকায় এই ধরনের অপরাধের কিনারা করা যাচ্ছিল না। কিন্তু এবার সাইবার সেলের সুবিধা নিয়ে এইসব অপরাধের কিনারা করতে পারবে আরপিএফ কর্মীরা।’

জানা গেছে, আপাতত একজন আরপিএফ ইনস্পেক্টরের নেতৃত্বে এই সেলের দায়িত্বে থাকবে ৬ জন কর্মী। আগামী ১৫ ই আগস্ট থেকে সাইবার সেল কাজ শুরু করবে। কিন্তু তার আগে এই সেলের দায়িত্বে থাকা কর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সেলটি ঘুরে ফেরার পথে আধিকারিকরা পানীয় জলের ভাল্ব ভেঙ্গে জল উপচে পড়তে দেখেন। তখন তারা গাড়ি থেকে নেমে আসেন এবং ইঞ্জিনিয়ারিংয়ে নিযুক্ত সুপারভাইজারের চরম ভর্ৎসনা করেন। ব্রিটিশ আমলের ভাল্ব প্রায় খারাপ, এমনটাই দাবি কর্মীদের। এদিকে ঠিকাদাররা টাকা না থাকায় কাজ করতে চাইছেনা। নতুন করে প্রকল্প তৈরির ক্ষমতা সুপারভাইজারের হাতে নেই। তাই বিরাট অসুবিধার মধ্যে পড়েছেন স্থানীয় রেল আবাসনের আবাসিকরা।