আন্তর্জাতিকনিউজ

উহানের ল্যাবেই তৈরি করোনা ভাইরাস! চীনের মুখোশ ছিঁড়ে দিলেন এই চীনা গবেষক

ইচ্ছাকৃতভাবে করোনাভাইরাস তৈরি করে বিশ্বে ছড়িয়ে দিয়েছে চীন এই ধরনের সমস্ত অভিযোগ উঠেছিল চীনের বিরুদ্ধে। সেই অভিযোগের আগুন কিছুটা শিথিল হতেই পুনরায় ভস্মে ঘি ঢালা হল। ফের করোনাভাইরাস জন্মের বিতর্কে জড়িয়ে গেল চীন। এক ভাইরোলজিস্ট লি মেঙ ইয়ান জনপ্রিয় টক শোতে এসে দাবি করলেন নোভেল করোনা ভাইরাসের উৎসস্থল চিনা সরকারের তত্ত্বাবধানে থাকা ইউহানের ল্যাবোটারিই। শুধু তাই নয় এই সংক্রান্ত সমস্ত প্রমান তার কাছে আছে বলে জানিয়েছেন তিনি। এমনকি তিনি এও বলেন এই জন্যই তাকে চিন ছাড়তে হয়েছে না হলে তিনি খুনও হতে পারতেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

ভাইরোলজিস্ট লি মেঙ ইয়ানের জন্ম হংকংয়ে। গবেষণার কাজে তিনি থাকতেন চিনে। কিন্তু চলতি বছরের শুরুতে তাকে সেখান থেকে পালাতে হয়। বর্তমানে তিনি রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। আর সেখানের একটি টকশো তিনি এই বিস্ফোরক উক্তি করেন।

প্রসঙ্গত বেজিং আগেই জানিয়েছিল প্রাকৃতিক উপায়ে এই ভাইরাসের জন্ম হয়েছে, এতে চিনের হাত নেই। কিন্তু সেই দাবি নস্যাৎ করে ইয়ানের বক্তব্য, ইউহানের যে ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়েছে সেটি চীন সরকারের তত্ত্বাবধানে ছিল। গত বছর শেষের দিকে প্রথম চীনের পূর্বাঞ্চলে নিউমোনিয়া থেকেই রোগ ছড়িয়েছিল। তিনি তখন এই রোগ নিয়ে গবেষণাকারীদের মধ্যে একজন ছিলেন। আর তারপরেই আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে তাকে চুপ করতে থাকতে বলা হয়।

তিনি দৃঢ়তার সাথে জানিয়েছেন তিনি যথাযথ তথ্য দিয়ে প্রমান করে দিতে পারবেন যে চিনের ল্যাবের এই ভাইরাস তৈরি হয়েছিল। তার এই মন্তব্যের পর ফের একবার করোনা ভাইরাসের জন্মবিতর্ক উসকে উঠেছে।

Tags

Related Articles

Close