আন্তর্জাতিকনিউজ

মানুষের ত্বকে কতক্ষণ বেঁচে থাকতে পারে করোনা? গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

মানুষের ত্বকেও দীর্ঘ সময় জীবিত থাকতে পারে করোনা ভাইরাস৷

করোনা ভাইরাস নিয়ে একের পর এক তথ্য সামনে আসছে। কখনও বলা হচ্ছে টাকা-পয়সার মাধ্যমেও করোনা ভাইরাস ছড়াতে পারে। আবার কখনও বলা হচ্ছে ৬ ফুট দূরত্ব নিরাপদ নয়। তবে এবার আরেক চাঞ্চল্যকর তথ্য সামনে আনল জাপানের ক্যাটো প্রিফেক্টুয়াল ইউনিভার্সিটি অফ মিডিসিন। সেখানে বলা হয়েছে, মানুষের ত্বকেও দীর্ঘ সময় জীবিত থাকতে পারে করোনা ভাইরাস৷ এই ভাইরাস বেঁচে থাকার সময় প্রায় ৯ ঘণ্টা পর্যন্ত হতে পারে।

জানা গিয়েছে, ওই গবেষণার সময় বেশ কিছু ধরণের প্রাণী ও মানুষের ত্বকে করোনা ভাইরাস কতক্ষণ বেঁচে থাকতে পারে তা নিয়ে গবেষণা করা হয়েছিল। আর এই নতুন সমস্যা থেকে সমাধানের জন্য বিজ্ঞানীরা স্যানেটাইজার দিয়ে হাত ধোওয়ার চেয়ে সাবান ও জল দিয়ে হাত ধোওয়ার পরামর্শ দিচ্ছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এর্মাজেন্সি প্রধান ডক্টর মাইকেল রেয়ান সোমবার জানিয়েছেন এরপরেও পৃথিবীর প্রতি দশ জনের একজন করোনা সংক্রমিত হবেন৷

এদিকে ভারতে সংক্ৰমণের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। ভারতে সব থেকে বেশি আক্রান্তের সংখ্যা বেড়েছে মুম্বাই, অন্ধ্রপ্রদেশ, তানিলনাড়ু, কর্ণাটক, উত্তরপ্রদেশ, দিল্লি এই রাজ্যগুলিতে। দেশে করোনাতে মৃতের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ইতিমধ্যেই মৃতের সংখ্যা ১ লক্ষের গন্ডি পার করে ফেলেছে। আর এর সাথে বাড়ছে আক্রান্তের সংখ্যাও।

Tags

Related Articles

Close