দেশনিউজ
Trending

খুব শীঘ্রই ভারতে আসছে করোনার ভ্যাকসিন, সুখবর দিলেন বাঙালি গবেষক

চলতি বছর করোনা আবহে সবকিছু কেমন যেন পাল্টে গিয়েছে। চেনা ছন্দের বাইরে গিয়ে একপ্রকার গৃহবন্দি হয়ে গিয়েছে শহর থেকে দেশবাসী। সামনে পুজো কিন্তু তবুও কোথাও যেন মুখে হাঁসি নেই শহরবাসীর। সকলের মনের মধ্যে একটাই ভয় রয়েছে যদি ঠাকুর দেখতে বেরিয়ে করোনা হয়ে যায় তাহলে কি হবে? সকলের একটাই প্রশ্ন কবে আসবে কোভিড ভ্যাকসিন! আর এবার সেই উত্তর দিলো খোদ কলকাতার মেয়ে। কিন্তু জানেন কে সে, আর কবেই বা আসছে কোভিড ভ্যাকসিন?

যত দিন বাড়ছে ততই যেন আতঙ্ক বাড়াচ্ছে অদৃশ্য অচেনা ভাইরাস করোনা। করোনা কাঁটায় দেওয়ালে পিঠ ঠেকে দিয়েছে শহরবাসীর। তবে, বর্তমানের কঠিন সময়ে সকলের চোখ অক্সফোর্ড ইউনিভার্সিটির করোনা ভ্যাকসিন কবে আসবে বাজারে সেদিকেই। এরই মাঝে সামনে এলো এক তথ্য।

অক্সফোর্ড ইউনিভার্সিটিতে চর্চিত ভ‍্যাকসিন গবেষণার ২৫ জনের দলের মধ্যে রয়েছেন খাস কলকাতার মেয়ে চন্দ্রাবলী দত্ত। আর বর্তমানে চন্দ্রাবলী রয়েছে কলকাতাতেই। বর্তমানে তার ঠিকানা টালিগঞ্জে। মা অসুস্থ তাই শুক্রবার রাতেই কলকাতায় ফিরেছেন সে। ষষ্ঠী পর্যন্ত তিলোত্তমা তেই থাকবেন তিনি। বোন ঋত্বিকার সাথে হালকা পুজোর প্ল্যানও রেডি চন্দ্রাবলীর। তবে, এবার পুজোয় সকলের জন্য চন্দ্রাবলীর টিপস,’ভ্যাকসিন না আসা পর্যন্ত সাবধানতা তো অবলম্বন করতেই হবে। তাই এই বারের পুজোটা যথাসম্ভব ঘরে থেকেই উপভোগ করুন’।

কিন্তু বাজারে কবে আসবে ভ্যাকসিন? এই প্রসঙ্গে সুরুচি সংঘের থিম উদ্বোধনের অনুষ্ঠানে দাঁড়িয়ে অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষক চন্দ্রাবলী জানান, ‘চলতি বছরের ডিসেম্বরের মাসের মধ্যেই করোনা ভ্যাকসিন পাওয়া যাবে। এই মুহূর্তে ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ পর্যায়ের কাজ চলছে। ২০২১-র ফেব্রুয়ারি নাগাদ ভারতেও এই ভ্যাকসিন পৌঁছে যাবে বলেই বিশ্বাস। আর মাত্র কয়েকটা মাস। তাই এই সময়টা ইমিউনিটি ভরসা। তবে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার অবশ্যই করতে হবে’।

Tags

Related Articles

Close