নিউজবাজারদর

করোনা আবহে মহার্ঘ সোনা, দেখে নিন বাজারদর

Advertisement
Advertisement

গত এক সপ্তাহে লাগাতার দাম বেড়েই চলেছে সোনার। আকাশছোঁয়া সোনার দাম এর জন্য মধ্যবিত্তরা সোনার জিনিস কিনে নিজেদের ইচ্ছেপূরণ করতে ব্যর্থ। সোনার দাম দিন দিন বাড়ার কারণ হল, ভারতে প্রয়োজনীয় সোনা দেশ থেকে জোগান দিতে না পারায় বেশিরভাগ সোনা বিদেশ থেকে আমদানি করতে হয়। যার ফলে বিশ্ব বাজারে দামের পরিবর্তনের সাথে বদলে যায় ঘরোয়া বাজারে সোনার দাম। এছাড়া সোনার দাম বৃদ্ধির আর একটি কারণ কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত আমদানি শুল্ক।

অক্টোবর গোল্ড ফিচারে ০.৩৫% সোনার দাম বাড়ার ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়ে দাঁড়িয়েছে ৫৫ হাজার ২৯০ টাকা। এমসিএক্স সিলভার ফিচার্সে রুপোর দাম ১ শতাংশ বেড়েছে। যার ফলে রুপোর দাম প্রতি কেজিতে বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার ৬০০ টাকা।

গোটা বিশ্বে করোনা সংকটের জেরে সোনায় বিনিয়োগের প্রবণতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এই কারণেই সোনার দামে ওঠানামা লেগে রয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, অর্থনীতি চাঙ্গা করতে আর্থিক প্যাকেজের আশায় চড়চড়িয়ে বৃদ্ধি পাচ্ছে সোনার দাম। বিশেষজ্ঞরা আরও জানিয়েছে, যেহেতু করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের আশা দেখা দিচ্ছে। তাই পুরোদমে কাজ শুরু করার সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। তার জেরেই হুড়মুড়িয়ে বাড়ছে রুপোর দাম।

কলকাতা, দিল্লি, মুম্বাই এবং চেন্নাই এই চার মেট্রো শহরে সোনার দাম কত চলছে একনজরে দেখে নিন:-

কলকাতা:- কলকাতায় ২২ ক্যারেট সোনার দর হয়েছে ৫৪,৫০০ টাকা এবং ২৪ ক্যারেট সোনার দাম ৫৫,৩৫০ টাকা।

দিল্লি:- দিল্লিতে ২৪ ক্যারেট সোনার দাম ৫৪ হাজার ১৫০ টাকা।

মুম্বাই:- মুম্বাইয়ে ২৪ ক্যারেট সোনার দাম ৫৪,৪১০ টাকা।

চেন্নাই:- চেন্নাইয়ে ২৪ ক্যারেট সোনার দাম ৫৮ হাজার ৩২০ টাকা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles