×

মাসের শুরুতেই সুখবর! এক ধাক্কায় অনেকটাই কমল গ্যাসের দাম, দেখে নিন কলকাতায় কত হল

নয়া রেট জারি করেছে জ্বালানি সংস্থা

পেট্রোল ডিজেলের দাম তো ঊর্ধ্বমুখী তবে তার সাথে তাল মিলিয়ে বছরের কখনো কখনো বেড়েছে রান্নার গ্যাসের দাম। আর সব মিলিয়ে নাজেহাল মধ্যবিত্ত জীবন। সরকারি তেল কোম্পানিগুলি প্রতি মাসেই প্রথম তারিখে গ‍্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করে।

তাই সেপ্টেম্বর মাস পড়তে না পড়তেই ফের চিন্তা শুরু হয়েছে আমজনতার মধ্যে। এই মাসে গ্যাসের দাম কমলো না বাড়লো তা নিয়েই চিন্তিত ছিলেন জনগণ তবে সেপ্টেম্বরের মাসের শুরুতেই এলো এই তথ‍্য। ইতিমধ্যে খবর এই মাসে কমেছে গ্যাসের সিলিন্ডারের দাম‌। তবে তা কি গৃহস্থালিতে প্রভাব ফেললো?

1 লা সেপ্টেম্বর ইন্ডিয়া অয়েল দ্বারা জারি করা মূল্য অনুসারে রাজধানী দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডার বা কমার্শিয়াল সিলিন্ডার এর দাম এক ধাক্কায় 91.5 টাকা কমে গিয়েছে। এর পূর্বে রাজধানী দিল্লিতে কমার্শিয়াল গ্যাস সিলিন্ডারের দাম ছিল 1976.50 পয়সা তবে আজ মাসের শুরুতে এই গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে ১৮৮৫ টাকায়।

তবে কেবল রাজধানীতে নয় কলকাতাতেও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমে হয়েছে 2095.50 টাকা। মুম্বাই ও চেন্নাই তেও গ্যাসের দাম যথাক্রমে 1844 ও 2045 টাকা।কলকাতা মুম্বাই এবং চেন্নাইতে কমার্শিয়াল গ্যাস সিলিন্ডারের দাম কমেছে ঠিকই তবে দিল্লিতে এখনো বাড়ির রান্নার এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম রইল অপরিবর্তিত। 14.2 কেজি গ্যাস সিলিন্ডারের দাম ১০৫৪ টাকায় রয়েছে। অর্থাৎ গৃহস্থালির গ্যাস সিলিন্ডারের দামের কোন পরিবর্তন হয়নি দেশজুড়ে।