আন্তর্জাতিকনিউজ

চীন নয়, ভারতেই জন্ম মারণ করোনা ভাইরাসের! বিজ্ঞানীদের দাবিতে উত্তেজনা গোটা বিশ্বে

মূলত মানুষ এবং প্রাণী দেহের সংক্রমনের মাধ্যমে এই ভাইরাস গোটা বিশ্বে মহামারী আকার ধারণ করছে বলে মনে করছে চীন।

Advertisement
Advertisement

করোনা ভাইরাসের শুরু থেকেই চীনকে আঁতুড়ঘর বলে মনে করছে বিশ্বের প্রায় সব দেশ। আর নিজেদের উপর এই দোষারোপ ঢাকার জন্য নানা চেষ্টা করে যাচ্ছে চীন। তবে এবার এই দোষ ভারতের দিকে ঠেলে দিচ্ছে চীন। চাইনিজ আকাদেমি অফ সায়েন্সর বিজ্ঞানীদের দাবি, ইউহান থেকে নয় ভারতের দূষিত জল থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে।

মূলত মানুষ এবং প্রাণী দেহের সংক্রমনের মাধ্যমে এই ভাইরাস গোটা বিশ্বে মহামারী আকার ধারণ করছে বলে মনে করছে চীন। এতদিন পর্যন্ত মনে করা হয়েছিল যে ২০১৯ সালের নভেম্বর মাসের প্রথম করোনাভাইরাস এর উৎপত্তি হয়েছিল। কিন্তু চিনা বিজ্ঞানীদের দাবি, করোনা ভাইরাসের দাবি, ২০১৯ সালের গ্রীষ্মে ভারতে করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছিল।

এই দাবি করা ছাড়াও তারা এর স্বপক্ষে যুক্তি দেখিয়ে দিয়েছে। তাদের যুক্তিতে বলা হয়েছে, গ্রীষ্মে ভারত ও ভারতীয় উপমহাদেশের বিভিন্ন জায়গায় জলকষ্ট হয়। সেইসময় মানুষের সাথে প্রাণীরাও এই জলকষ্টে ভোগে। আর ঠিক সেইসময় একে অন্যের সংস্পর্শে আসায় ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। এছাড়া ভারতের দুর্বল স্বাস্থ্য পরিকাঠামোর জন্য এই ভাইরাস এতটা খারাপ পরিস্থিতি হয়েছে বলে বিজ্ঞানীরা দাবি করেছে।

তবে চীনের এই যুক্তি মানতে নারাজ ইউরোপের দেশগুলি। ব্রিটেনের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষকের মতে, গ্রীষ্মে ভারত থেকে করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছে এই দাবি সম্পূর্ণ ভিত্তিহীন, অপ্রাসঙ্গিক। বিজ্ঞানীরা আগেই জানিয়েছিলেন, অতিরিক্ত গরমে করোনা ভাইরাস বাঁচতে পারে না। তাই চীনের এই দাবি তারা মানতে পারছেন না।

Related Articles