দেশনিউজ

বন্ধুত্বের বার্তা জিনপিং-র, এবার করোনা ভ্যাকসিন তৈরিতে ভারতকে সাহায্য করবে চীন

এবার করোনার আবহের মধ্যেই ফের ভারতের সাথে সুসম্পর্ক বজায় রাখতে চাইছে চীন।

লাদাখ সীমান্ত নিয়ে উত্তেজনার পর থেকেই চীনের সাথে ভারতের সম্পর্ক আর আগের মত নেই। তবে এবার করোনার আবহের মধ্যেই ফের ভারতের সাথে সুসম্পর্ক বজায় রাখতে চাইছে চীন। করোনা ভ্যাকসিনের হাত ধরেই ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়াল চীন। করোনার ভ্যাকসিন তৈরিতে এবার ভারতকে সাহায্যের প্রতিশ্রুতি জিনপিং-এর।

চীন এবার জানিয়েছে, ভারতের করোনা ভ্যাকসিন তৈরিতে সাহায্যের হাত বাড়াবে চিনা প্রেসিডেন্ট জিনপিং। এবার এই ভ্যাকসিন দিয়েই চীন ও ভারতের সাথে সম্পর্ক ভালো করতে চাইছে। BRICS সম্মেলনে অন্তত এমনটাই জানা গিয়েছে। মঙ্গলবার একথা নিজেই জানিয়েছেন জিনপিং।

জিনপিং জানিয়েছেন, চীনা কোম্পানিগুলি ব্রাজিল এবং রাশিয়ান কোম্পানিগুলির সঙ্গে তৃতীয় দফার ট্রায়ালের কাজ করছে। ট্রায়াল শেষ হলেই তার বানিজ্যিক প্রয়োগের চিন্তাভাবনা করবে চীন। তবে ওয়াকিবহাল মহল-এর মধ্যেও বানিজ্যিক আগ্রাসনের ইঙ্গিত পাচ্ছে। ব্যবসা বাড়ানোর জন্য এই চেষ্টা চালানো হচ্ছে। মূলত ভারতে ভ্যাকসিনের বাজার ধরতেই এমন ব্যবস্থা করেছে চীন।

এছাড়া জানা গিয়েছে, এদিনের বৈঠকে প্রায় ১৯টি BRICS দেশগুলোর সঙ্গেও ভ্যাকসিন তৈরির রিসার্চ এবং ভ্যাকসিন ট্রায়ালে সাহায্য করবে। মঙ্গলবার BRICS দেশগুলির ভার্চুয়াল বৈঠকে ফের মুখোমুখি হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনের প্রেসিডেন্ট শি জিনফিং। সেখানেই তিনি এমন প্রতিশ্রুতি দিয়েছেন বলেও জানা গিয়েছেন।

Tags

Related Articles

Close