দেশনিউজ

উচ্চারণ করতে ভাঙবে দাঁত! ভারতের সবচেয়ে বড় নামের রেল স্টেশন

ভারতীয় রেলব্যবস্থা বিশ্বের বৃহত্তম রেলব্যবস্থাগুলির মধ্যে একটি। প্রতিদিন প্রায় কোটি কোটি মানুষ এই রেলে যাতায়াত করেন। কম খরচে এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যাওয়ার জন্য রেলব্যবস্থার জুড়ি মেলা ভার। ভারতের লাইফলাইন এই রেল ব্যবস্থার প্রতি ভারতের নাগরিকরা ওতপ্রোতভাবে নির্ভরশীল।

তবে বিভিন্ন প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের রেল সম্পর্কে নানা রকম তথ্য দিলেও আজকের প্রতিবেদনটি একটু অন্যরকম। আজকের প্রতিবেদনে আপনাদের জানাবো ভারতের সবচেয়ে বড়ো নামের রেলস্টেশন কোনটি। এর সাথে সাথে জানাবো ভারতের সবচেয়ে ক্ষুদ্র নামের রেল স্টেশনের নামও।

দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যাওয়ার যাতায়াত মাধ্যম হিসেবে বেশিরভাগ ক্ষেত্রেই আমরা ট্রেন ব্যবহার করে থাকি। আর এর সুবাদে বিভিন্ন ধরনের রেলস্টেশনের নামের সঙ্গে আমরা পরিচিত হই। তার মধ্যে অনেক নাম ভীষণ মজাদার, আবার অনেক নামের সঙ্গে রয়েছে কোনো ইতিহাস জড়িয়ে। চলুন তবে আর দেরি না করে জেনে নিন ভারতের সবচেয়ে বৃহত্তম ও ক্ষুদ্রতম নামের রেলস্টেশন।

ভারতের সবথেকে বড়ো নামের রেল স্টেশন হল “Venkatanarasimharajuvaripeta”। এই রেল স্টেশনটি অন্ধ্রপ্রদেশের একদম শেষপ্রান্তে তামিলনাড়ুর পাশে অবস্থিত। এই রেলস্টেশনটির নামে 28 টি লেটার রয়েছে। তবে এই নামটি উচ্চারণ করতে গেলে অনেকেই হোঁচট খেয়ে থাকেন। অপরদিকে ভারতের সবথেকে ছোট নামের রেল স্টেশনটি হল “IB”। এই রেল স্টেশনটি ওড়িশায় অবস্থিত ।