দেশনিউজ

খুব শীঘ্রই বাংলায় চলতে শুরু করবে বন্দে ভারত এক্সপ্রেস, জেনে নিন কবে কোন দিয়ে ছুটবে এই ট্রেন

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। কারণ, খুব শীঘ্রই বাংলায় চলবে ‘বন্দে ভারত এক্সপ্রেস’। যার ফলে কলকাতার সাথে যুক্ত হবে শিলিগুড়ি। জানা গিয়েছে বাংলার প্রথম ‘বন্দে ভারত এক্সপ্রেস’ চলবে নিউ জলপাইগুড়ি-শিয়ালদা রুটে, এমনটাই জানিয়েছেন বিজেপি সাংসদ রাজু বিস্ত। কিছুদিন আগে শিলিগুড়ি জংশন রেলস্টেশনের একটি অনুষ্ঠানে বক্তব্য দিতে দেখা যায় তাকে।

যেখানে তিনি বলেন, ‘খুব শীঘ্রই কলকাতা থেকে উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত ‘বন্দে ভারত এক্সপ্রেস’এর পরিষেবা শুরু হতে চলেছে। যার ফলে উপকৃত হবেন প্রচুর মানুষ। খুব কম সময়ে তারা পৌঁছে যাবেন নিজেদের গন্তব্যে। এই এলাকার উন্নয়নে নতুন অধ্যায়ের সূচনা হবে। খুলে যাবে নতুন দিগন্ত।’

২০১৯ সালে এই সেমি হাইস্পিড ট্রেন ‘বন্দে ভারত এক্সপ্রেস’এর প্রথম সূচনা হয় ভারতে। যেটা তৈরি হয় চেন্নাইয়ের ‘ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি’তে। এই ট্রেনে রয়েছে উন্নত মানের ‘ব্রেকিং সিস্টেম’ যা গতি এবং কমাতে সাহায্য করে।

একইসাথে রয়েছে স্বয়ংক্রিয় দরজা, জিপিএস ভিত্তিক অডিও ভিশন তথ্য প্রদানের ব্যবস্থা ও ওয়াই-ফাই পরিষেবা। যাত্রীদের আরামের কথা মাথায় রেখে রয়েছে ঘোরানো চেয়ারও। আপাতত দেশের পাঁচটি রুটে এই ট্রেন চলাচল করবে।