দেশনিউজ

রান্নার গ্যাস থেকে বিদ্যুতের বিল, ১লা নভেম্বর থেকে পরিবর্তন হচ্ছে একাধিক নিয়ম! বিপদে পড়ার আগে জেনে নিন

খুব শীঘ্রই শুরু হচ্ছে নতুন মাস, আর এরই মধ্যে জানা গিয়েছে সরকারের তরফ থেকে ব্যাপক পরিবর্তন আনা হতে চলেছে বিভিন্ন বিষয়ের উপর। যা সাধারণ মানুষের জীবনকে প্রভাবিত করবে। আসুন তাহলে জেনে নেওয়া যাক সেই পরিবর্তনগুলি সম্পর্কে।

গ্যাস সিলিন্ডার পেতেও OTP লাগবে: এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আসতে চলেছে। কারণ এরপর থেকে সিলিন্ডার পেতে হলে ওটিপি দিতে হবে। আসলে গ্যাস সিলিন্ডার নিয়ে একাধিক দুর্নীতি সামনে আসায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এলপিজি’এর মূল্যবৃদ্ধি: ওটিপি নিয়ম আনার পাশাপাশি এবার থেকে গ্যাসের দামও বাড়তে চলেছে। কারণ, বিশ্ববাজারে যেহেতু গ্যাসের দাম বেড়েছে, তাই ১লা নভেম্বর থেকে বাণিজ্যিক ও ডোমেস্টিক উভয় ক্ষেত্রের গ্যাসের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

স্বাস্থ্য ও সাধারণ ইনস্যুরেন্স ক্লেইমের জন্য KYC বাধ্যতামূলক: যারা জীবনবীমা ব্যবহার করছেন তাদের কেওয়াইসি বাধ্যতামূলক করা হচ্ছে। ‘ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া'(IRDAI)এর তরফে জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী ১লা নভেম্বর থেকে লাইফ পলিসি কেনার জন্য কেওয়াইসি তথ্য লাগবে। তাছাড়া ইনস্যুরেন্স ক্লেম বাতিল হয়ে যাবে।

বিদ্যুতে ভর্তুকি থাকছে না: ১লা নভেম্বর থেকে বিদ্যুতের ভর্তুকি সংক্রান্ত নিয়মে বড়ো পরিবর্তন আসতে পারে দিল্লীতে। ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের ভর্তুকি পেতে হলে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। তবে ৩১শে অক্টোবরের মধ্যে রেজিস্ট্রেশন করলেই এই সুবিধা পাওয়া যাবে।

ট্রেনের টাইমটেবিলে পরিবর্তন: ১লা নভেম্বর থেকে ট্রেনের টাইমটেবিলে বিপুল পরিবর্তন আনা হতে চলেছে। কোথাও যদি ভ্রমণের পরিকল্পনা থাকে তাহলে অবশ্যই এই টাইমটেবিল দেখে নেবেন।

Related Articles