টেক নিউজনিউজ

এক চার্জেই দৌড়াবে ৩০০ কিমি, বাজার কাঁপাতে লঞ্চ করতে চলেছে নতুন এই ই-স্কুটার

বর্তমানে এই দুর্মূল্যের বাজারে যেভাবে পেট্রোলের দাম বৃদ্ধি পাচ্ছে তাতে সাধারণ মানুষ ঝুঁকে পড়ছেন ইলেকট্রিক চালিত যানবাহনের দিকে। এছাড়াও পরিবেশের দিকে নজর রেখে অনেকে পছন্দ করছেন ইলেকট্রিক চালিত যানবাহন। আর বর্তমানে চাহিদার দিকে নজর রেখে বহু ইলেকট্রিক যানবাহন প্রস্তুতকারক কোম্পানি তাদের নতুন নতুন গাড়ি লঞ্চ করছে। ঠিক তেমনি অস্ট্রেলিয়ার টু হুইলার প্রস্তুতকারক কোম্পানি Horween, তাদের প্রথম ম্যাক্সি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে, যা EICMA অটো শোতে পেশ করছে, যার নাম Senmenti 0।

Senmenti 0 তে রয়েছে ৩০ টি সেন্সর ও ক্যামেরা, এবিএস অ্যান্টিস্লিপ সিস্টেম, টায়ার প্রেসার মনিটরিং, তিনটি রাইটিং মোড, হিটেগ গ্রিপস, কী লেস গো সহ নানা অত্যাধুনিক ফিচারস। এছাড়াও এতে রয়েছে TFT ডিসপ্লে, ব্লুটুথ কানেকশন, ট্রাকশন কন্ট্রোলের মতো নানা ফিচারস।

কোম্পানির মতে এই গাড়িটি একবার চার্জ দিলে 300 কিলোমিটার পর্যন্ত অতিক্রম করতে পারবে। কোম্পানির মতে এই গাড়ি ২.৫ সেকেন্ডে ১০০ কিলোমিটার প্রতি ঘন্টা গতি ধরতে সক্ষম। এই গাড়ির সর্বোচ্চ গতি ২০০ কিলোমিটার এবং গড় গতি ৮০ কিলোমিটার।

Horween ২০১৯ সালে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছিল, যার নাম CR6 Pro। তবে তাদের নতুন লঞ্চ করা এই প্রথম ম্যাক্সি ইলেকট্রিক স্কুটার Senmenti 0, মাত্র ৩০ মিনিটে ৮০ শতাংশ চার্জ হয়ে যায়। এই স্কুটারটি ৪০০V আর্কিটেকচারের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। তবে এর দুর্দান্ত অত্যাধুনিক ফিচারস ও ডিজাইনের কারণে সকলের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে।