কলকাতানিউজ

এবার মদ্যপ অবস্থায় ধরা পড়লেও গাড়ি থানায় আটকে রাখা যাবে না! জারি হল নয়া নিয়ম

যানবাহন চালক,যাত্রী এবং পথযাত্রী সকলের কথা ভেবে একাধিক ট্রাফিক নিয়ম নিয়ে আসা হয়েছে। তবে সম্প্রতি যানবাহন চালকদের জন্য কিছুটা রদবদল হলো ট্রাফিক নিয়মে। আর এই ট্রাফিক নিয়ম কিছুটা পরিবর্তন হলো মদ্যপ যানবাহন চালকদের ক্ষেত্রে। লালবাজার থেকে এই নিয়ম পরিবর্তন সম্পর্কে জানানো হয়েছে।

এই নতুন নিয়ম অনুসারে পূর্বের মতো আর মদ্যপ অবস্থায় গাড়ি চালাতে গিয়ে ধরা পড়লে তার গাড়ি থানায় আটকে রাখা হবে না। এমনকি সেই ব্যক্তিকেও আটকে রাখা হবে না, এমনটাই জানানো হয়েছে লাল বাজারের পক্ষ থেকে। আরও জানানো হয়েছে এক্ষেত্রে থানার পক্ষ থেকে ব্যক্তিগত বন্ডে জামিন দেওয়া হবে মদ্যপ চালককে।

এই নয়া নিয়ম অনুযায়ী, মদ্যপ অবস্থায় গাড়ি চালাতে গিয়ে কোনো চালক ধরা পড়লেন নির্দিষ্ট মামলা করবার পর গাড়ি ছেড়ে দিতে হবে। তবে গাড়ি ছাড়বার পর কখনোই সেই গাড়ির চাবি, মদ্যপ চালকের হাতে তুলে দেওয়া হবে না, বরং তার পরিচিত কারো হাতে সেই চাবি তুলে দেওয়া হবে।

তবে এই নিয়ম কোনরকম গুরুতর ক্ষেত্রে কার্যকরী হবে না। অর্থাৎ কোন মদ্যপ চালক যদি কাউকে আঘাত করে বা প্রাণ কেড়ে নেওয়ার চেষ্টা করে তবে তার ক্ষেত্রে এই নিয়ম জারি হবে না। সেক্ষেত্রে পুলিশ উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে তার বিরুদ্ধে।

লালবাজারের পক্ষ থেকে ইতিমধ্যে সমস্ত থানা, ট্রাফিক গার্ড, অফিসারদের এই নির্দেশ দেওয়া হয়েছে। এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার পেছনে কারণ হিসেবে তারা জানিয়েছেন, পুলিশদের ওপর নানা ধরনের অভিযোগ ওঠার কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই নতুন নিয়মে মদ্যপ চালকেরা অতিরিক্ত সুবিধা পাবেন নাকি অসৎ পুলিশদের জুলুমবাজি কমবে এটিই দেখার।