নিউজদেশ

এবার সম্পূর্ণ ফ্রিতে পেয়ে যাবেন গ্যাস সিলিন্ডার, কারা পাবেন ও কিভাবে পাবেন? দেখে নিন

কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্প আওতায় দেশের 18 বছরের বেশি বয়স্ক মহিলাদের জন্য নিয়ে এসেছে এক দুর্দান্ত সুযোগ

দেশজুড়ে উত্তরোত্তর বৃদ্ধি পেয়ে চলেছে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম। বিশেষত এই মূল্যবৃদ্ধির কারণে মধ্যবিত্তরা রীতিমতো নাজেহাল। তাই দেশে অর্থনৈতিকভাবে পিছিয়ে পরা জনগণের কথা মাথায় রেখে এবার কেন্দ্রীয় সরকার নিয়ে এলো এক অনন্য যোজনা। যার আওতায় সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে এলপিজি গ্যাস সিলিন্ডার! ভাবছেন কীভাবে? জানতে পড়ুন প্রতিবেদনের নিম্নাংশ!

দেশের বেশিরভাগ মেট্রো শহরগুলিতে ইতিমধ্যেই এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্য ছাড়িয়ে গিয়েছে হাজারের গণ্ডি। তাই কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্প আওতায় দেশের 18 বছরের বেশি বয়স্ক মহিলাদের জন্য নিয়ে এসেছে এক দুর্দান্ত সুযোগ। আবেদনকারী এই মহিলা শুধুমাত্র উক্ত প্রকল্পের নয় এছাড়াও প্রধানমন্ত্রী আবাস যোজনা,অনগ্রসর শ্রেণি,এসসি,এসটি,দরিদ্র পরিবার প্রকল্প বনবাসী প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন।

তবে এক্ষেত্রে মনে রাখা দরকার আবেদনকারী মহিলার বাড়িতে কোন এলপিজি গ্যাস সংযোগ থাকা যাবে না। এছাড়া আবেদনকারীর রেশন কার্ড এবং আধার কার্ড থাকা বাধ্যতামূলক। এছাড়াও আইএফএসসি কোড এবং কেওয়াইসি করা ব্যাংক অ্যাকাউন্ট এর প্রয়োজন পড়বে। উপরিউক্ত প্রকল্পের আবেদন করার জন্য নিম্নোক্ত কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে।

প্রথমত উজ্জ্বলা প্রকল্পের অনলাইন পোর্টালে গিয়ে পছন্দের এলপিজি কোম্পানি সিলেক্ট করে আপনাকে নিজস্ব একাউন্ট তৈরি করতে হবে। এরপর নির্ধারিত ফরম পূরণ করে ডিস্ট্রিবিউটরদের কাছে যেতে হবে এবং পরবর্তীতে আপনারা পেয়ে যাবেন বিনামূল্যে এলপিজি সিলিন্ডার!