নিউজটেক নিউজ

ভারতের বাজারে মাত্র ৭৬ হাজার টাকায় লঞ্চ হল নতুন ইলেকট্রিক স্কুটার, এর অত্যাধুনিক ফিচারসের কাছে হার মানবে OLA S1-ও

ভারতের বাজারে মাত্র ৭৬ হাজার টাকায় লঞ্চ হল নতুন ইলেকট্রিক স্কুটার। বিগত কয়েক বছরে ব্যাপক হারে বেড়েছে দেশে ইলেকট্রিক গাড়ির চাহিদা। পেট্রোলের ক্রমাগত মূল্য বৃদ্ধির কারণেই অনেকেই ঝুঁকছেন ইলেকট্রিক স্কুটারের(Electric scooter) দিকে। আর এই কারণেই পাল্লা দিয়ে লঞ্চ হয়ে চলেছে একের পর এক ইলেকট্রিক গাড়ি।

তবে প্রচুর ইলেকট্রিক স্কুটার লঞ্চ হয়ে চললেও খুব কম কোম্পানি রয়েছে যারা মধ্যবিত্তের কথা মাথায় রেখেই সাধ‍্যের মধ্যে ইলেকট্রিক স্কুটার বাজারে এনেছে। এমনি একটি ইলেকট্রিক স্কুটারের ব্যাপারে জানাবো যেখানে কম দামের মধ্যে দেওয়া হয়েছে, দারুন মাইলেজ ও দুর্দান্ত ফিচার্স। Hayasa Ira বর্তমানে এই স্কুটারটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে আমজনতা মধ‍্যে।

চলুন জেনে নিন Hayasa Ira স্কুটারটির বিস্তারিত তথ‍্য-

প্রথমেই আসা যাক এর দামের কথায়। হায়াসা ইরা (Hayasa Ira) স্কুটারটির দিল্লির এক্স শোরুমে প্রারম্ভিক মূল্য 76750 টাকা তবে সবকিছু মিলিয়ে অন রোড প্রাইস 80461 টাকা। একলাখেরও কমের এই ইলেকট্রিক স্কুটারের দাম যে সাধ‍্যের মধ্যে তা বলাই যায়।

তবে দামে কম হলেও মানে কিন্তু কোনো কোম্প্রোমাইজ করেনি এই কোম্পানি। এই বৈদ্যটিক স্কুটারটিতে কোম্পানি একটি লিথিয়াম আয়ন 230 ওয়াটের পাওয়ার যুক্ত ব্যাটারী প্যাক যুক্ত করেছে যা স্কুটার থেকে আলাদা করতে পারবেন এবং আলাদা ব্যাটারি প্যাক নিজে থেকে যোগ করতে পারবেন। মাইলেজের দিক থেকেও গ্রাহকদের নিরাশ করবে না এই কোম্পানি। তাদের দাবী অনুযায়ী এই স্কুটারটির সর্বাধিক গতিবেগ ঘন্টায় 25km. এরসাথেই স্কুটারটি সম্পূর্ণ চার্জ দেওয়ার পর 90km রেঞ্জ দেয়।

এছাড়াও স্কুটারের উভয় চাকায় দেওয়া হয়েছে ডিস্ক ব্রেক। যার সাথে কম্বি ব্রেকিং সিস্টেম ইন্সটল করা হয়েছে। সাসপেনশন সিস্টেমের সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক ও পিছনের দিকে একটি স্প্রিং ভিত্তিক অ্যান্টি শক সিস্টেম রয়েছে। তবে এখানেই শেষ নয় স্টাইল, মাইলেজ, লুকের সাথেই স্কুটারে দেওয়া হয়েছে কিছু আধুনিক ফিচার্সও‌। তারমধ‍্যে রয়েছে ডিজিটাল স্পিডোমিটার, ট্রিপ মিটার, পুশ বাটন স্টার্ট, এলইডি হেড লাইট, এলইডি টার্ন সিগন্যাল ল‍্যাম্প, অ্যালয় হুইলস, টিউবলেস টায়ার ইত‍্যাদি।